বছরের বাকি ৮ টেস্টেই দলে থাকবেন সাকিব: প্রধান নির্বাচক

১২ আগস্ট ২০২৪

বছরের বাকি ৮ টেস্টেই দলে থাকবেন সাকিব: প্রধান নির্বাচক

টি-টুয়েন্টি বিশ্বকাপ শেষে লম্বা বিরতির পর পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে শুরু হবে বাংলাদেশের ব্যস্ত ক্রিকেট মৌসুম। এই সিরিজসহ বছরের শেষ পাঁচ মাসে মোট আটটি টেস্ট খেলার কথা রয়েছে টাইগারদের। এই ম্যাচগুলোয় দেশের সবচেয়ে বড় তারকা ক্রিকেটার সাকিব আল হাসানের থাকা নিয়ে অনিশ্চয়তা ছিল। তবে সব শঙ্কা দূর করে দিয়েছেন জাতীয় দলের প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।  

গত মাসে যুক্তরাষ্ট্র, কানাডার ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে দেশ ছাড়ার আগে আপাতত পাকিস্তান সিরিজে খেলার কথা জানান। তবে দেশের সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় দেশসেরা অল-রাউন্ডারের সিরিজে অংশ নেওয়া নিয়ে শঙ্কা দেখা দেয়। কিন্তু শেষ পর্যন্ত তাকে নিয়েই রোববার দুই ম্যাচ টেস্ট সিরিজের দল ঘোষণা করে বিসিবি।

সোমবার দল ঘোষণা নিয়ে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সংবাদ সম্মেলন করেন গাজী আশরাফ। সেখানেই পাকিস্তান সিরিজের পাশাপাশি বছরের বাকি টেস্ট ম্যাচগুলোতেও সাকিবের থাকার বিষয়টি নিশ্চিত করেন তিনি।

“আমাদের সামনে যে ৮টি টেস্ট আছে, ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ দিয়ে শেষ হবে, সবগুলোতে তিনি (সাকিব) খেলার জন্য থাকবেন এবং তিনি নিয়মিতভাবে অনুশীলন সেশনে আসবেন। প্রত্যেক ক্রিকেটার ও সবারই নিরাপত্তার বিষয় থাকে। বর্তমান প্রেক্ষাপটের আলোকে সেটা তো দেশকেই নিশ্চিত করতে হবে।”

গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন শেখ হাসিনা। এরপর থেকেই গা ঢাকা দিয়েছেন আওয়ামী লিগের প্রায় সব সংসদ সদস্য। গত জানুয়ারীতে জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লিগের হয়ে মাগুরা-১ আসন থেকে সংসদ সদস্য হন সাকিব। ফলে রাজনৈতিক পরিচয়ের কারণে বাঁহাতি এই ক্রিকেটারের দেশে ফেরা থেকে শুরু করে জাতীয় দলের হয়ে মাঠে নামা নিয়েও শঙ্কা তৈরি হয়।

দল নির্বাচনের সময় সাকিবের রাজনৈতিক পরিচয়টিও নির্বাচকদের ভাবনায় ছিল জানিয়ে গাজী আশরাফ বলেন, “সাকিব আল হাসান অবশ্যই বাংলাদেশের সেরা ক্রিকেটার। দলে নেওয়ার ক্ষেত্রে আমরা নির্বাচকরাও ভেবেছি, অনেক ইস্যু ছিল। কারণ তিনি ক্রিকেটারের পাশাপাশি একজন রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন। আমরা সেটা ভেবেছি।”

“তবে তাকে দলে নেওয়া হয়েছে খেলার মেধার ভিত্তিতে। তার মেধার জায়গাটাকেই আমরা সমুন্নত রেখেছি। প্রত্যেক ক্রিকেটারের ক্ষেত্রেই এটা হয়। সেটা বিবেচনা করেই তিনি দলে আছে। আগামীতেও যদি আমরা নির্বাচক কমিটিতে থাকি, মেধাকেই গুরুত্ব দেব।”

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচ খেলতে নির্ধারিত সময়ের আগেই সোমবার দেশ ছাড়বে বাংলাদেশ। তবে দলের সঙ্গে সরাসরি পাকিস্তানে যোগ দেওয়ার কথা আছে সাকিবের। লাহোরে অনুশীলন ক্যাম্পের পর আগামী ২১ আগস্ট রাওয়ালপিন্ডিতে শুরু হবে প্রথম টেস্ট। করাচিতে সিরিজের শেষ ম্যাচ আগামী ৩০ আগস্ট।

মন্তব্য করুন: