গায়ানা টেস্টে প্রথম দিনেই ১৭ উইকেটের পতন

১৬ আগস্ট ২০২৪

গায়ানা টেস্টে প্রথম দিনেই ১৭ উইকেটের পতন

শুরুটা করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের পেসাররা, শেষটা করলেন দক্ষিণ আফ্রিকার বোলাররা। ১১৩ বছর পর গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে হওয়া টেস্ট ম্যাচের প্রথম দিনেই পতন হয়েছে ১৭ উইকেটের!

বৃহস্পতিবার সিরিজের দ্বিতীয় টেস্টে টস জিতে ব্যাটিংয়ে নেমে শামার জোসেফের পেস তোপে ১৬০ রানেই গুটিয়ে যায় প্রোটিয়ারা। জবাবে ৭ উইকেট হারিয়ে ৯৭ রান নিয়ে দিন শেষ করেছে ক্যারিবিয়ানরা। পিছিয়ে আছে ৬৩ রানে।

২০১১ সালের পর গায়ানায় শুরু হওয়া প্রথম টেস্টের প্রথম দিনে হওয়া ৮২.২ ওভারের মধ্যে ৬৮ ওভারই করেছেন দুই দলের পেসাররা। ১৭ উইকেটের ১৫টিও নেনে তারাই। আর সব মিলিয়ে রান উঠেছে মোট ২৫৭ রান।

ব্যাটিংয়ে নামা প্রোটিয়া ইনিংসে প্রথম আঘাতটা হানেন জেইডেন সিলস। এরপর ব্যাটিং-অর্ডারের তাণ্ডব চালান জোসেফ। ঘরের মাঠে প্রথম টেস্ট খেলতে নেমে ডানহাতি এই পেসার এক ওভারেই তুলে নেন এইডেন মারক্রাম ও টেম্বা বাভুমার উইকেট। ২০ রানের মধ্যে ৩ উইকেট হারানো দলের হাল ধরার চেষ্টা করেন ট্রিস্ট্যান স্টাবস ও ডেভিড বেডিংহ্যাম।

স্টাবসকে ফিরিয়ে চতুর্থ উইকেটে ৩৭ রানের জুটি ভাঙেন জেসন হোল্ডার। এরপর তাসের ঘরের মতো ভেঙে পড়ে পুরো প্রোটিয়া ব্যাটিং লাইন-আপ। জোসেফ-সিলসের বোলিং তোপে ৯৭ রানেই ৯ উইকেট হারায় তারা। তবে শেষ উইকেটে ড্যান পিডট ও নান্দ্রে বার্জারের ৬৩ রানের জুটিতে প্রতিরোধে দেড়শ রানের কোটা পার করে সফরকারীরা। ৩৩ রানের বিনিময়ে জোসেফের শিকার ৫ উইকেট।

জবাবে শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজেরও। বার্জার ও উইয়ান মুল্ডারের পেস তোপে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। ৫৬ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে দারুণ চাপে থাকা দলকে টেনে তোলার চেষ্টা করেন হোল্ডার। গুদাকেশ মোটিকে নিয়ে গড়েন প্রতিরোধ। তবে দিনের শেষ ভাগে মোটি (১১) কেশব মহারাজের বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়লে ভাঙে ৪১ রানের জুটি। সেখানেই সমাপ্ত করা হয় দিনের খেলা। ৩৩ রানে অপরাজিত থেকে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন হোল্ডার।

মন্তব্য করুন: