কার্তিকের সর্বকালের সেরা ভারতীয় একাদশে নেই ধোনি

১৬ আগস্ট ২০২৪

কার্তিকের সর্বকালের সেরা ভারতীয় একাদশে নেই ধোনি

ক্রিকেটার পরিচয়ের পাশাপাশি বর্তমানে বিশ্লেষক ও ধারাভাষ্যকার হিসেবে বেশ নামডাক আছে দিনেশ কার্তিকের। ভারতের হয়ে ক্যারিয়ারের অনেকটা সময় খেলেছেন মহেন্দ্র সিং ধোনির অধীনে। তবে কিংবদন্তি এই অধিনায়ককে ভারতের সর্বকালের সেরা একাদশে দেখেন না তিনি।

ধোনির নেতৃত্বে আন্তর্জাতিক ক্রিকেটে দুর্দান্ত সময় কাটিয়েছিল ভারত। তার অধীনে ২০০৭ টি-টুয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতে দেশটি। এরপর ২৮ বছরের ওয়ানডে বিশ্বকাপ শিরোপার খরা কাটিয়ে জেতান ২০১১ বিশ্বকাপ। দলকে করেছিলেন বিশ্বের এক নম্বর টেস্ট দলও। এছাড়াও আছে ২০১৩ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির শিরোপাও।

বৃহস্পতিবার ভারতের ৭৮তম স্বাধীনতা দিবস উপলক্ষে ক্রিকেট বিষয় ওয়েবসাইট ক্রিকবাজে প্রকাশ করা হয় কার্তিকের গঠন করা ভারতের সর্বকালের সেরা একাদশ। সেই দলে জায়গা হয়নি ধোনির। শুধু তাই নয়, ভারতকে ১৯৮৩ সালের বিশ্বকাপ জেতানো অধিনায়ক কপিল দেব এবং আরেক কিংবদন্তি অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকেও সেই একাদশে দেখেন না কার্তিক।

৩৯ বছর বয়সী এই ক্রিকেটারের সর্বকালের সেরা ভারতীয় একাদশের ওপেনার হিসেবে রাখেন বীরেন্দর শেবাগ ও রোহিত শর্মাকে। তার এই দলে তিন নম্বরে আছেন দেশটির সাবেক অধিনায়ক ও কোচ রাহুল দ্রাবিড়।

চার নম্বরে আছেন সর্বকালের সেরা ব্যাটারদের মধ্যে অন্যতম শচীন টেন্ডুলকার। তার পরে আছেন বর্তমান প্রজন্মের অন্যতম সেরা ক্রিকেটার বিরাট কোহলি। পাঁচ ব্যাটার নিয়ে সাজানো একাদশে আছেন দুইজন অলরাউন্ডারও। একজন হলেন ২০১১ ওয়ানডে বিশ্বকাপের সেরা খেলোয়াড় যুবরাজ সিং। অপর জন হলেন রবীন্দ্র জাদেজা।

কার্তিকের দলে থাকা চার বিশেষজ্ঞ বোলারের মধ্যে আছেন দুজন করে স্পিনার ও পেসার। স্পিনার হিসেবে আছেন অনিল কুম্বলে ও রবিচন্দ্রন অশ্বিন। আর পেস আক্রমণের দায়িত্বে রেখেছেন যশপ্রীত বুমরাহ ও জহির খানকে। দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন হরভজন সিং।

কার্তিকের চোখে ভারতের সর্বকালের সেরা একাদশ:

বীরেন্দর শেবাগ, রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, যুবরাজ সিং, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অনিল কুম্বলে, যশপ্রীত বুমরা ও জহির খান।

দ্বাদশ খেলোয়াড়: হরভজন সিং।

মন্তব্য করুন: