টেস্টের ১৫০ বছর পূর্তিতে মেলবোর্নে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের বিশেষ ম্যাচ

১৮ আগস্ট ২০২৪

টেস্টের ১৫০ বছর পূর্তিতে মেলবোর্নে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের বিশেষ ম্যাচ

২০২১ সালে অ্যাশেজ সিরিজের মেলবোর্ন টেস্টের টসে দুই দলের অধিনায়ক প্যাট কামিন্স ও জো রুট

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। এবার ক্রিকেটের রাজকীয় ফরম্যাটের দেড়শ বছর পূর্তি উপলক্ষে ঐতিহাসিক এই স্টেডিয়ামে একটি বিশেষ ম্যাচে মাঠে নামবে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল।

রোববার এমসিজি, সিডনি ক্রিকেট গ্রাউন্ড (এসসিজি) ও অ্যাডিলেইড ওভালের সঙ্গে আগামী সাত বছরের জন্য টেস্ট আয়োজনের চুক্তি করে ক্রিকেট অস্ট্রেলিয়অ। সেখানেই ১৫০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ এই টেস্ট আয়োজনের কথা জানা সংস্থাটির প্রধান নির্বাহী নিক হকলি।

“বিশ্বের অন্যতম সেরা ক্রীড়া ভেন্যুতে ক্রিকেটের শীর্ষ সংস্করণের দারুণ একটা উদ্‌যাপন হবে ২০২৭ সালের মার্চে ১৫০ বছর পূর্তির টেস্ট ম্যাচে। ওই উপলক্ষে ইংল্যান্ডকে আতিথেয়তা দিতে আমরা মুখিয়ে আছি।”

১৮৭৭ সালের ১৫-১৯ মার্চ মেলবোর্নে ইতিহাসের প্রথম টেস্টে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। তবে তখন ওই ম্যাচের পরিচয় টেস্ট ক্রিকেট ছিল না। পরে সেটিকে টেস্ট ক্রিকেটের মর্যাদা দেওয়া হয়।

সে সময় জেমস লিলিহোয়াইটের ইংল্যান্ড দল অস্ট্রেলিয়া সফরে গিয়ে দেশটির একাদশের বিপক্ষে দুটি ম্যাচ খেলেছিল। প্রথম ম্যাচটি অস্ট্রেলিয়া জিতেছিল ৪৫ রানে। সেখান থেকেই আনুষ্ঠানিকভাবে টেস্ট ক্রিকেটের শুরু হয়।

এর আগে ১৯৭৭ সালের টেস্ট ক্রিকেটের শতবছর পূর্তিতেও গ্রেগ চ্যাপেলের অস্ট্রেলিয়া ও টনি গ্রেগের ইংল্যান্ডের মধ্যে এমসিজিতে এরকম বিশেষ এক ম্যাচের আয়োজন হয়েছিল। প্রথম টেস্টের মতো শতবর্ষী পূর্তি টেস্টেও ৪৫ রানে জয় পায় অস্ট্রেলিয়া।

ম্যাচের পঞ্চম দিন চা-বিরতিতে মাঠে নেমে দুই দলের সঙ্গে দেখা করেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। দর্শকসারিতে উপস্থিত ছিলেন কিংবদন্তি ডোনাল্ড ব্র্যাডম্যানও।

মন্তব্য করুন:

Add