ছাঁটাইয়ের সিদ্ধান্ত হলে মেনে নিতে প্রস্তুত হাথুরুসিংহে

২০ আগস্ট ২০২৪

ছাঁটাইয়ের সিদ্ধান্ত হলে মেনে নিতে প্রস্তুত হাথুরুসিংহে

রাজনৈতিক পটপরিবর্তনের ফলে দেশে যে সংস্কারের হওয়া লেগেছে, তা ছুঁয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডেও (বিসিবি)। এরই মধ্যে পদত্যাগ করেছেন সংস্থাটির পরিচালক ও ক্রিকেটে অপারেশন্স কমিটির প্রধান জালাল ইউনুস। বোর্ডে বড় ধরনের পরিবর্তনের কথাও শোনা যাচ্ছে বেশ জোরেশোরেই। গুঞ্জন রয়েছে, বোর্ডে পরিবর্তন আসলে চাকরি হারাতে পারেন চান্ডিকা হাথুরুসিংহে। তবে আপাতত এসব নিয়ে না ভেবে যে কোনো সিদ্ধান্ত মেনে নিতে প্রস্তুত বলে জানিয়েছে বাংলাদেশের প্রধান কোচ।

গত বছর ফেব্রুয়ারিতে দ্বিতীয় মেয়াদে জাতীয় দলের দায়িত্ব নেন হাথুরুসিংহে। তার এই চুক্তি আছে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত। তবে বোর্ড চাইলে চুক্তির মেয়াদ শেষ করা পর্যন্ত কাজ চালিয়ে যেতে চান এই শ্রীলঙ্কান কোচ।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনসহ গা ঢাকা দিয়েছেন বিসিবির অনেক পরিচালক। এরই মধ্যে বিভিন্ন গণমাধ্যমে খবর আসে, বোর্ড প্রধানের পদ থেকে পদত্যাগ করতে রাজি হয়েছেন পাপন। এরপর থেকেই গুঞ্জন ওঠে, পরবর্তী বোর্ড সভাপতি হতে পারেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ও সাবেক প্রধান নির্বাচক ফারুক আহমেদ।

সেই সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার আগে গত রোববার সিনিয়র ক্রীড়া সাংবাদিক নোমান মোহাম্মদের ইউটিউব চ্যানেল ‘নট আউট নোমান’ – এ দেওয়া এক সাক্ষাৎকারে ফারুক জানান, তিনি বোর্ডে এলে হেড কোচ হিসেবে হাথুরুসিংহেকে রাখার কোনো কারণ দেখেন না।

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে সোমবার রাওয়ালপিন্ডিতে সংবাদ সম্মেলনে হাথুরুসিংহের কাছে তার ভবিষ্যত নিয়ে জানতে চাওয়া হলে বলেন, “আমার কোনো ধারণা নেই, বাংলাদেশে (ক্রিকেট বোর্ডে) কী চলছে। আমার ভবিষ্যতের কথা বললে, যত দিন পর্যন্ত চুক্তির মেয়াদ আছে, আমি দায়িত্ব পালনের দিকে তাকিয়ে আছি। বোর্ড যদি বদলে যায় এবং তারা যদি পরিবর্তন চায়, আমার তাতে সমস্যা নেই। আবার তারা যদি আমাকে চালিয়ে নিতে বলে, আমাকে নিয়ে খুশি থাকে, আমিও খুশি মনে দায়িত্ব পালন করব।”

চাকরি নিয়ে শঙ্কা থাকলেও দেশের সাম্প্রতিক আন্দোলনে নিহত ব্যক্তিদের পরিবারের প্রতি সহমর্মিতা জানিয়ে হেড কোচ আশা প্রকাশ করেন, দ্রুতই বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে। টেস্ট সিরিজে ভালো কিছু করে বাংলাদেশের মানুষকে কিছুটা স্বস্তি উপহার দেওয়ার ব্যাপারেও আত্মবিশ্বাসী হাথুরুসিংহে।

আমরা জানি, মানুষকে ঐক্যবদ্ধ করার ও আশাবাদী করার ক্ষমতা আছে খেলাধুলার। এ ম্যাচটি ভালো খেলতে পারলে অবশ্যই সেটা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের মানসিকভাবে অনেক সাহায্য করবে।”

বুধবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ১১টায় সিরিজের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে নাজমুল হোসেন শান্তর দল।

মন্তব্য করুন: