অলিম্পিক ক্রিকেটে খেলার জন্য মুখিয়ে আছেন স্মিথ

২০ আগস্ট ২০২৪

অলিম্পিক ক্রিকেটে খেলার জন্য মুখিয়ে আছেন স্মিথ

এক শতাব্দীর বেশি সময় পর অলিম্পিক গেমসে আবারও ফিরছে ক্রিকেট। ২০২৮ লস অ্যাঞ্জেলেস আসর দিয়ে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এই ক্রীড়াযজ্ঞে টি-টুয়েন্টি ফরম্যাটে দেখা যাবে ক্রিকেটের লড়াই। আর এই আসরে খেলার জন্য এখন থেকেই মুখিয়ে আছেন স্টিভেন স্মিথ। অস্ট্রেলিয়ার এই তারকা ব্যাটারের আশা, টেস্ট ও ওয়ানডের চেয়েও বেশি সময় টি-টুয়েন্টিতে খেলতে পারবেন তিনি।

মঙ্গলবার বিগ ব্যাশের দল সিডনি সিক্সার্সের সঙ্গে নতুন করে তিন বছরের চুক্তি করেন স্মিথ। ফলে কমপক্ষে ২০২৬-২৭ মৌসুম পর্যন্ত পেশাদার ক্রিকেটের সঙ্গে যুক্ত থাকবেন তিনি। অস্ট্রেলিয়ার টেস্ট ও ওয়ানডে দলে নিয়মিত মুখ হলেও সম্প্রতি টি-টুয়েন্টি দল থেকে বাদ পড়েছেন এই ডানহাতি ব্যাটার।

ফলে ১২৮ বছর পর অলিম্পিক গেমসে ক্রিকেটের প্রত্যাবর্তনের আসরে স্মিথ খেলতে পারবেন কি না তা নিয়েও কিছুটা সংশয় আছে। এরপরেও আগামী চার বছর নিজেকে প্রস্তুত করে অলিম্পিকসে খেলার ব্যাপারে আশাবাদী ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার।

আমি আরও চার বছর টি-টুয়েন্টি ক্রিকেট খেলতে পারি, তাই যে কোনো কিছুই হতে পারে। এই ফরম্যাটে আমি বাকি ফরম্যাটগুলোর চেয়ে বেশি সময় খেলতে পারি, বিশেষ করে পুরো পৃথিবীতে যেভাবে ফ্র্যাঞ্চাইজি লিগগুলো চলছে। এখানে (সিডনি সিক্সার্স) আমি তিন বছরের চুক্তি করেছি। তার পরের বছরই অলিম্পিকস। সেটার অংশ হতে পারলে দারুণ কিছু হবে।”

এর আগে কেবল ১৯০০ সালের প্যারিস অলিম্পিকসে ছিল ক্রিকেট। সেবার অংশ নিয়েছিল কেবল দুটি দেশ। দুই দিনের একটি ম্যাচে ফ্রান্সকে হারিয়ে সোনা জিতেছিল গ্রেট ব্রিটেন।

মন্তব্য করুন:

Add