পাপন যুগের অবসান, বিসিবির নতুন সভাপতি ফারুক

২১ আগস্ট ২০২৪

পাপন যুগের অবসান, বিসিবির নতুন সভাপতি ফারুক

দীর্ঘ এক যুগ দায়িত্বে থাকার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতির পদ থেকে সরে দাঁড়িয়েছেন নাজমুল হাসান পাপন। নতুন সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক অধিনায়ক ও সাবেক প্রধান নির্বাচক ফারুক আহমেদ।

বুধবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে বিসিবির জরুরি সভায় ইমেইলের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেন পাপন। মূলত দেশের রাজনৈতিক পটপরিবর্তনের কারণেই তিনি সরে দাঁড়ালেন। বিসিবির ইতিহাসের সবচেয়ে দীর্ঘমেয়াদী সভাপতি ছিলেন তিনি।

২০১২ সালের অক্টোবরে সরকারের মনোনীত সভাপতি হিসেবে বিসিবির দায়িত্ব নেন পাপন। এরপর ২০১৩, ২০১৭ ও ২০২১ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হন তিনি।

গণআন্দোলনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের পতনের পর আত্মগোপনে ছিলেন পাপন। সাবেক এই সংসদ সদস্যের পদত্যাগের পর দ্রুতই নতুন সভাপতি নির্বাচনের প্রক্রিয়াটি সেরে ফেলা হয়।

বিসিবির ১৫তম সভাপতি হিসেবে হিসেবে দায়িত্ব পেলেন ফারুক। প্রথমবারের মতো সাবেক কোনো ক্রিকেটার বোর্ড প্রধান হলেন।

এর আগে বিসিবির পরিচালকের পদ থেকে পদত্যাগ করেন জালাল ইউনুস। তিনি জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) মনোনীত বোর্ড পরিচালক ছিলেন। দীর্ঘদিন ছিলেন ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যানের দায়িত্বে।

ইউনুসের শূন্য পদে বোর্ড পরিচালক হিসেবে ফারুককে মনোনয়ন দেয় এনএসসি। এরপর পরিচালনা পর্ষদের ভোটে সভাপতি নির্বাচিত হন সাবেক এই অধিনায়ক।

মন্তব্য করুন: