টি-টুয়েন্টি বিশ্বকাপে নিউ ইয়র্কের পিচ আইসিসির কাছে অসন্তোষজনক

২১ আগস্ট ২০২৪

টি-টুয়েন্টি বিশ্বকাপে নিউ ইয়র্কের পিচ আইসিসির কাছে অসন্তোষজনক

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত সবশেষ টি-টুয়েন্টি বিশ্বকাপে নিউ ইয়র্ক ভেন্যুর পিচ নিয়ে সমালোচনার ঝড় উঠেছিল। অস্থায়ী নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট গ্রাউন্ড নিয়ে মুখ খুলেছিলেন সাবেক থেকে শুরু করে আসরে অংশ নেওয়া ক্রিকেটাররাও। অবশেষে সেই পিচগুলোকে অসন্তোষজনক আখ্যা দিয়েছে আইসিসি। এই তালিকায় আছে প্রথম সেমি-ফাইনালের ভেন্যু ত্রিনিদাদের ব্রায়ান লারা একাডেমির পিচও।

গত জুনে অনুষ্ঠিত টি-টুয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয় শিরোপা ঘরে তোলে ভারত। আসরে শেষের প্রায় দুই মাস পর টুর্নামেন্টের পিচ নিয়ে মঙ্গলবার  নিজেদের রায় দেয় আইসিসি।

নিউ ইয়র্কে বিশ্বকাপের গ্রুপ পর্বের মোট ৮টি ম্যাচ অনুষ্ঠিত হয়, যেখানে গড় রান ছিল ১০৮। ১৬ ইনিংসে সর্বোচ্চ ১৩৭ রান করে কানাডা। এই ম্যাচগুলোর মধ্যে প্রথম দুটির পিচকে ‘অসন্তোষজনক’ বলেছে আইসিসি। ওই দুই ম্যাচে কোনো দলই ১০০ রান পার করতে পারেনি।

প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৭৭ রানে অলআউট করে ৬ উইকেটে জেতে দক্ষিণ আফ্রিকা। তবে সেটি তাড়া করতে বেশ সংগ্রাম করে হয় প্রোটিয়াদের। খেলতে হয় ১৬ ওভার ২ বল।

দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে ৯৬ রানে গুটিয়ে ৮ উইকেটের জয় পায় ভারত। এই ম্যাচে পিচের অসম বাউন্সের কারণে শরীরে আঘাত পায় দু’দলেরই বেশ কয়েকজন ক্রিকেটার। বাউন্সারে হাতে বল লাগায় রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন ভারত অধিনায়ক রোহিত শর্মা।

সে সময় জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ও তারকা ক্রিকেটার অ্যান্ডি ফ্লাওয়ার নিউ ইয়র্কের পিচের আচরণ দেখে তাদের ‘বিপজ্জনক’ আখ্যা দিয়েছিলেন। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভনের কাছে সেগুলো ছিল ‘জঘন্য’। এছাড়াও সমালোচনা ছিল ভেন্যুর আউটফিল্ড নিয়েও।

গত ২৬ জুন ত্রিনিদাদে টুর্নামেন্টের প্রথম সেমি-ফাইনালে আফগানিস্তানকে মাত্র ৫৬ রানে গুটিয়ে দেয় দক্ষিণ আফ্রিকা। ৯ উইকেটের জয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে ওঠে প্রোটিয়ারা।

ব্রায়ান লারা ক্রিকেট একাডেমির সেদিনের পিচের আচরণ ছিল বেশ অদ্ভুত। একই জায়গায় পড়া বল কখনও এসেছিল ব্যাটারদের হাঁটুর নিচে আবার কখনও এসেছিল বুক বরাবর। ম্যাচ শেষে আফগান কোচ জোনাথন ট্রট সমালোচনা করে বলেন, “এমন পিচে আপনি সেমি-ফাইনাল খেলতে চাইবেন না।”

আন্তর্জাতিক ম্যাচের সব পিচগুলোকে ৫ ধরনের রেটিং দিয়ে থাকে আইসিসি। এগুলো হলো –  খুব ভালো, ভালো, সন্তোষজনক, অসন্তোষজনক ও খেলার অনুপযোগী। ২০২৪ টি-টুয়েন্টি বিশ্বকাপের ৫৫ ম্যাচের মধ্যে ৩টি ম্যাচ পরিত্যক্ত হয়। বাকি ৫২ ম্যাচের মধ্যে ৩১টির পিচকে ‘সন্তোষজনক’, ১৮টির পিচকে ‘খুব ভালো’ এবং এই নিউ ইয়র্ক ও ত্রিনিদাদের তিনটি তিনটি পিচকে ‘অসন্তোষজনক’ বলা হয়েছে।

মন্তব্য করুন: