পাকিস্তানকে ভালোই জবাব দিচ্ছেন মুশফিক-লিটন

২৩ আগস্ট ২০২৪

পাকিস্তানকে ভালোই জবাব দিচ্ছেন মুশফিক-লিটন

দিনের শুরুটা খুব একটা ভালো না হলেও সাদমান ইসলাম ও মুমিনুল হকের দৃঢ়তায় সেই ধাক্কা সামলে উঠেছিল বাংলাদেশ। তবে দ্রুত দুই উইকেট হারিয়ে শঙ্কা দেখা দেয় খেই হারানোর। কিন্তু দিনের শেষ সেশনে মুশফিকুর রহিম ও লিটন দাসের পাল্টা আক্রমণে পাকিস্তানকে ভালোই জবাব দিচ্ছে সফরকারীরা। তৃতীয় দিন শেষ করেছে ৫ উইকেটে ৩১৬ রানে।

শুক্রবার রাওয়ালপিন্ডি টেস্টে ২৭ রান নিয়ে দিনের খেলা শুরু করা বাংলাদেশ প্রথম ঘণ্টায় জাকির হাসান (১২) ও নাজমুল হোসেন শান্তর উইকেট হারিয়ে ভালোই চাপে পড়ে। তৃতীয় উইকেটে জুটি গড়ে সেই ধাক্কা সামাল দিয়ে প্রতিরোধ গড়ে তোলেন সাদমান ও মুমিনুল। 

পাকিস্তান পেসারদের তোপ সামলে প্রথম সেশনে ক্যারিয়ারের তৃতীয় ফিফটি তুলে নেন সাদমান। দ্বিতীয় সেশনের শুরুতে অর্ধশতকের দেখা পান মুমিনুলও। তবে ক্যারিয়ারের ১৯তম ফিফটিকে বড় ইনিংসে রূপ দিতে পারেননি এই অভিজ্ঞ ব্যাটার। ব্যক্তিগত ৫০ রানে ব্যাটের কানায় লেগে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি। তৃতীয় উইকেটে ৯৪ রানের এই জুটি ভাঙেন খুররাম শেহজাদ।

দুর্দান্ত ব্যাটিংয়ে দুই বছর পর জাতীয় দলে ফেরা সাদমান হাঁটছিলেন সেঞ্চুরির পথে। কিন্তু মোহাম্মদ আলীর বলে শতক থেকে ৭ রান দূরে থাকতে সাজঘরের পথ দেখেন এই ওপেনার। ১৮৩ বলে ১২ চারের তার এই ইনিংস থামে ৯৩ রানে। ভাঙে মুশফিকের সঙ্গে ৫২ রানের জুটি।

ভালো শুরুর ইঙ্গিত দিলেও ক্রিজে বেশিক্ষণ টিকতে পারেননি সাকিব আল হাসান। সাইম আইয়ুবের প্রথম টেস্ট শিকার হয়ে ব্যক্তিগত ১৫ রানে সাজঘরে ফেরেন এই বাঁহাতি ব্যাটার। দিনের বাকিটা সময় মুশফিককে নিয়ে স্বাগতিক বোলারদের ওপর শাসন চালান লিটন। ষষ্ঠ উইকেটে গড়েছেন ৯৮ রানের অবিচ্ছিন্ন জুটি।

মুশফিক-লিটন দু’জনই তুলে নেন ফিফটি। নাসিম শাহর এক ওভারে ৩ চার ও ১ ছক্কায় ১৮ রান তুলে ফিফটির মুখ দেখেন লিটন। ১৩২ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিনের খেলা শুরু করবেন এই দুই ব্যাটার।

মন্তব্য করুন: