৯ রানের আক্ষেপ নিয়ে ফিরলেন মুশফিক

২৪ আগস্ট ২০২৪

৯ রানের আক্ষেপ নিয়ে ফিরলেন মুশফিক

পাকিস্তান বোলারদের শাসন করে দ্বিশতকের পথেই ছিলেন মুশফিকুর রহিম। ধৈর্যের পরীক্ষা দিয়ে পুরো ইনিংসে ব্যাট করলেও শেষ পর্যন্ত তা আর ধরে রাখতে পারলেন না। মোহাম্মদ আলীর ড্রাইভ করতে গিয়ে উইকেটকিপারের হাতে ক্যাচ দিয়ে ৯ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছেড়েছেন এই অভিজ্ঞ ব্যাটার।

শনিবার ৫৫ রানে অপরাজিত থেকে রাওয়ালপিন্ডি টেস্টের চতুর্থ দিনের খেলা শুরু করেন মুশফিক। পাকিস্তান বোলারদের হতাশায় ডুবিয়ে ক্রিজে থিতু হয়ে রানে চাকা সচল রাখেন তিনি। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগের ওভারে আগা সালমানের ওভারে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নেন এই ব্যাটার।

বিরতির পর মুশফিকের সামনে পাকিস্তান পেসারদের পাশাপাশি আরও অসহায় হয়ে পড়েন পার্ট-টাইম স্পিনাররাও। সালমানের ওভারে সুযোগ পেলেও স্লিপে তার ক্যাচ তালুবন্দি করতে ব্যর্থ হন বাবর আজম। সে সময় মুশফিক ছিলেন ১৫০ রানে।

দ্বিতীয় সেশনে কোনো উইকেট না হারিয়ে মেহেদী হাসান মিরাজকে সঙ্গে নিয়ে ১০৬ রান যোগ করেন তিনি। এছাড়াও এই দুই ব্যাটারের কল্যাণে সপ্তম উইকেটে প্রথমবারের মতো দেড়শ রানের জুটি দেখে বাংলাদেশ। তাদের এই জুটিতে পাকিস্তানের ৪৪৮ রান টপকে লিড নেয় নাজমুল হোসেন শান্তর দল।

চা বিরতির পর টেস্ট মেজাজের ব্যাটিংয়ে ক্যারিয়ারের চতুর্থ দ্বিশতকের দিকেই এগুচ্ছিলেন মুশফিক। কিন্তু মোহাম্মদ আলীর শিকার হয়ে ১৯১ রানে থামতে হয় তাকে। ২২ চার ও এক ছক্কায়  ৩৪১ বলে দুর্দান্ত এই ইনিংসটি সাজান এই ডানহাতি ব্যাটার।

এর আগে তামিম ইকবালকে পেছনে ফেলে ক্রিকেটের রাজকীয় ফরম্যাটে সবচেয়ে বেশি পঞ্চমবারের মতো দেশের বাইরে শতক হাঁকান মুশফিক। এছাড়াও এক বছরের বেশি সময় পর অভিজ্ঞ এই ক্রিকেটার টেস্টে তিন অঙ্কের ছোঁয়া পান। তার সবশেষ শতকটি ছিল গত বছর এপ্রিলে, ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে।

মন্তব্য করুন: