ইতিহাস গড়তে বাংলাদেশের লক্ষ্য ৩০ রান

২৫ আগস্ট ২০২৪

ইতিহাস গড়তে বাংলাদেশের লক্ষ্য ৩০ রান

চতুর্থ দিনের খেলা শেষে ড্রয়ের দিকেই ছিল রাওয়ালপিন্ডি টেস্ট। কিন্তু পঞ্চম দিনের শুরুতেই ম্যাচের চিত্র বদলে দিয়েছেন বাংলাদেশের বোলাররা। পেসারদের দাপটের পর সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে দিশেহারা হয়ে দ্বিতীয় ইনিংসে ১৪৬ রানেই গুটিয়ে গেছে পাকিস্তান। ক্রিকেট ইতিহাসে পাকিস্তানকে টেস্টে প্রথমবার হারাতে বাংলাদেশের প্রয়োজন মাত্র ৩০ রান।

রোববার ১ উইকেটে ২৩ রান নিয়ে শেষ দিনের খেলা শুরু করা পাকিস্তান প্রথম সেশনেই হারায় ৫ উইকেট। মোহাম্মদ রিজওয়ানের প্রতিরোধে ইনিংস পরাজয় এড়ায় তারা। প্রথম ইনিংসে শতক হাঁকানো এই উইকেটকিপার ব্যাটারকে ব্যক্তিগত ৫১ রানে বোল্ড করে পাকিস্তানের লিড বড় হতে দেননি মিরাজ।

দিনের দ্বিতীয় ওভারে পাকিস্তান অধিনায়ক মাসুদকে (১৪) তুলে নিয়ে উইকেট উৎসবের শুরুটা করেন হাসান মাহমুদ। পরের ওভারেই কোনো রান না করা বাবর আজমকেও সাজঘরে ফেরানোর সুযোগ পায় বাংলাদেশ। কিন্তু শরিফুল ইসলামের বলে এবার ক্যাচ নিতে ব্যর্থ হন উইকেটের পেছনে থাকা লিটন দাস।

তৃতীয় উইকেটে শফিক-বাবরের জুটিতে ম্যাচে ফেরার চেষ্টায় থাকা পাকিস্তানের সামনে বাধা হয়ে দাঁড়ান নাহিদ রানা। ডানহাতি এই তরুণ ফাস্ট বোলারের বলে বোল্ড হয়ে সাজঘরের পথ দেখেন বাবর (২২)। পরের ওভারেই প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকানো সৌদ শাকিলকে (০) স্ট্যাম্পিং করিয়ে স্বাগতিকদের চাপে ফেলেন সাকিব।

দলকে চাপ মুক্ত করতে ক্রিজে এসেই পেসারদের ওপর পাল্টা আক্রমণ শুরু করেন রিজওয়ান। তবে বাংলাদেশের হয়ে আবারও দৃশ্যপটে আসেন সাকিব। এবার তুলে নেন শফিকের উইকেট (৩৭)। ভাঙেন ৩৭ রানের জুটি। পরের ওভারে মিরাজের শিকার হন আগা সালমান (০)।

মধ্যাহ্ন বিরতির পর দ্রুত শাহিন শাহ আফ্রিদিকে মিরাজ ও নাসিম শাহকে সাকিব তুলে নিলে আরও বিপদে পড়ে পাকিস্তান। নবম উইকেটে খুররাম শেহজাদকে নিয়ে ২৪ রানের জুটি করে দলের কেবল লিড বাড়ান রিজওয়ান।

বাংলাদেশের হয়ে ৪ টি উইকেট নেন মিরাজ, সাকিবের শিকার ৩টি। শরিফুল, হাসান ও নাহিদের শিকার একটি করে উইকেট।

মন্তব্য করুন: