ভেটোরিকে ছাড়িয়ে গেলেন সাকিব

২৫ আগস্ট ২০২৪

ভেটোরিকে ছাড়িয়ে গেলেন সাকিব

সাম্প্রতিক সময়ে বল হাতে বেশ নিষ্প্রভ সময় পার করছিলেন সাকিব আল হাসান। তবে রাওয়ালপিন্ডি টেস্টে গুরুত্বপূর্ণ সময়ে দারুণভাবে জ্বলে ওঠেন তিনি। পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক জয়ের দিন নিজেও গড়েছেন আরেকটি মাইলফলক। আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট শিকারের দিক দিয়ে বাঁহাতি স্পিনারদের মধ্যে সবার ওপরে এখন দেশসেরা এই ক্রিকেটার।

রোববার ম্যাচের পঞ্চম ও শেষ দিনে নিউ জিল্যান্ডের ড্যানিয়েল ভেটোরিকে পেছনে ফেলে এই কীর্তি গড়েন সাকিব। তিন ফরম্যাট মিলিয়ে ৭০৩ উইকেট নিয়ে রাওয়ালপিন্ডি টেস্ট শুরু করা এই বাঁহাতি স্পিনারে বর্তমান উইকেট সংখ্যা ৭০৭টি। 

তিন ফরম্যাট মিলিয়ে এতদিন বাঁহাতি স্পিনারদের মধ্যে ৭০৫ উইকেট নিয়ে উইকেট শিকারীদের তালিকার সবার ওপরে ছিলেন ভেটোরি।

ম্যাচের প্রথম ইনিংসে ২৭ ওভারে ১০০ রান দিয়ে একটি উইকেট নেওয়া সাকিব শেষ দিন দলের জয়ে বড় ভূমিকা রাখেন। প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে পাকিস্তানকে বড় সংগ্রহের ভিত গড়ে দেওয়া সৌদ শাকিলকে শূন্য রানে ফিরিয়ে ভেটোরিকে স্পর্শ করেন তিনি। এরপর আবদুল্লাহ শফিকের উইকেট নিয়ে ছাড়িয়ে যান কিউই কিংবদন্তিকে। শেষ দিকে নাসিম শাহকেও তুলে নেন সাকিব।

৭০৫ উইকেটে শিকারে ভেটোরি খেলেন ৪৯৮ ইনিংস। তাকে ছাড়িয়ে যেতে সাকিব খেলেছেন ৪৮২ ইনিংস। সহসাই বাঁহাতি এই অলরাউন্ডারকে সেখান থেকে কেউ নামাতেও পারবে না। এই তালিকার তিন নম্বরে থাকা রবীন্দ্র জাদেজার উইকেট ৫৬৮টি। সম্প্রতি টি-টুয়েন্টি থেকে অবসর নিয়েছেন ভারতের এই অলরাউন্ডার।

বর্তমানে টেস্টে ২৪১টি, ওয়ানডেতে ৩১৭টি ও টি-টুয়েন্টিতে ১৪৯টি করে উইকেট সাকিবের।

পেস-স্পিন মিলিয়ে বাঁহাতি বোলারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট শিকারির তালিকায় সাকিব আছেন তিনে। ৯১৬ উইকেট নিয়ে সবার ধরাছোঁয়ার বাইরে পাকিস্তান কিংবদন্তি ওয়াসিম আকরাম। ৭৬১ উইকেট নিয়ে পরের অবস্থানে আছেন শ্রীলঙ্কান গ্রেট চামিন্দা ভাস। ৬৭৩ উইকেট নিয়ে সাকিবের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক।

মন্তব্য করুন: