বাংলাদেশের পারফরম্যান্সের প্রশংসায় শহিদ আফ্রিদি-রামিজ রাজা

২৬ আগস্ট ২০২৪

বাংলাদেশের পারফরম্যান্সের প্রশংসায় শহিদ আফ্রিদি-রামিজ রাজা

ঘরের মাঠে প্রথমবারের মতো টেস্ট ক্রিকেটে ১০ উইকেটে হেরেছে পাকিস্তান। রাওয়ালপিন্ডি টেস্টের দল নির্বাচন থেকে শুরু করে পেসারদের পারফরম্যান্স নিয়ে দলকে এক প্রকার ধুয়ে দিচ্ছেন দেশটির সাবেক ক্রিকেটাররা। একই সঙ্গে বাংলাদেশের দলগত পারফরম্যান্সকে আলাদাভাবে প্রশংসায় ভাসিয়েছেন শহিদ আফ্রিদি ও রমিজ রাজা।

রোববার রাওয়ালপিন্ডিতে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরুর আগ পর্যন্ত ম্যাচের সম্ভাব্য ফল ছিল ড্র। কিন্তু বাংলাদেশ পেসারদের দাপটের পর সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে দিশেহারা হয়ে ১৪৬ রান গুটিয়ে যায় স্বাগতিকরা। প্রথম ইনিংসে ১১৭ রানে এগিয়ে থাকায় নাজমুল হোসেন শান্তর দলের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩০ রানের। ১০ উইকেট হাতে রেখে সেই লক্ষ্য তাড়া করে প্রথমবারের মতো পাকিস্তানকে টেস্টে হারায় বাংলাদেশ।

সিরিজের প্রথম টেস্টে একাদশে চারজন বিশেষজ্ঞ পেসার নিয়ে মাঠে নামে পাকিস্তান। কোনো বিশেষজ্ঞ স্পিনার না থাকায় সেই দায়িত্ব সামলাতে হয়েছে পার্টটাইমার আগা সালমান ও সাইম আইয়ুবকে। অন্যদিকে বাংলাদেশ একাদশে থাকা দুই স্পিনার সাকিব ও মিরাজ তাদের দ্বিতীয় ইনিংসে ৭টি উইকেট শিকার করে। ফলে সমালোচনার তোপটা বেশি দল নির্বাচন নিয়েই।

এই বিষয়ে দেশটির সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে লেখেন “১০ উইকেটে হারের পর এমন পিচ তৈরি, চারজন ফাস্ট বোলার খেলানো এবং বিশেষজ্ঞ স্পিনারকে বাইরে রাখার সিদ্ধান্ত নিয়ে গুরুতর প্রশ্ন ওঠে। এটা আমার কাছে মনে হয় দেশের মাটির কন্ডিশন সম্পর্কে সচেতনতার অভাব।”

নিজ দেশের সমালোচনা করলেও বাংলাদেশের পারফরম্যান্সকে কৃতিত্ব দিতে ভুল করেননি এই কিংবদন্তি অলরাউন্ডার।

“এসব বললেও আপনি বাংলাদেশকে কৃতিত্ব না দিয়ে পারবেন না। তারা টেস্টের পুরোটা সময় যে ব্র্যান্ডের ক্রিকেট খেলেছে।”

অন্যদিকে নিজের ইউটিউব চ্যানেলে পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ জানান, দলের পেসারদের মধ্যে আত্মবিশ্বাসের ঘাটতি রয়েছে। বিশেষ করে গত বছর ভারতের বিপক্ষে এশিয়া কাপে ম্যাচের পর থেকে তারা নিজেদের ছন্দ হারিয়েছেন শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহরা।  

“দল নির্বাচনে তো সমস্যা আছে, স্পিনার ছাড়াই খেলতে নেমেছেন। আর ফাস্ট বোলিংয়ের যে সুনাম ছিল, সেটি তো শেষ, যেটি শুরু হয়েছে এশিয়া কাপ থেকেই। আত্মবিশ্বাসের ঘাটতি চলছে। ভারতের বিপক্ষে যে ম্যাচ ছিল, পেস–সহায়ক কন্ডিশনে মার খেয়েছিল। দুনিয়া বুঝে গেছে, এদের ওপর চড়াও হলে এরা সুনাম অনুযায়ী পারফর্ম করতে পারবে না। কারণ, এদের গতি কমে গেছে। তার ওপর স্কিল নেই ওই পর্যায়ের।”

তবে বাংলাদেশের পেসারদের প্রশংসা করে পিসিবির এই সাবেক চেয়ারম্যান বলেন, “বাংলাদেশের পেসাররা বরং সুযোগ তৈরি করেছে বেশি। আমাদের পেসাররা পারফরম্যান্সের চেয়ে উইকেট পাওয়ার আনন্দ উপভোগ করতে বেশি মনোযোগী ছিল।”

মন্তব্য করুন: