আইসিসির নতুন চেয়ারম্যান ভারতের জয় শাহ

২৭ আগস্ট ২০২৪

আইসিসির নতুন চেয়ারম্যান ভারতের জয় শাহ

পঞ্চম ভারতীয় হিসেবে আইসিসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ। আগামী ১ ডিসেম্বর বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থার প্রধানের দায়িত্ব নেবেন তিনি।

মঙ্গলবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হন জয় শাহ। ৩৫ বছর বয়সে সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠানটির প্রধানের দায়িত্ব পালন করবেন তিনি।

এর আগে ২০২০ সাল থেকে আইসিসির চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছেন নিউ জিল্যান্ডের গ্রেগ বার্কলে। তৃতীয় মেয়াদে তিনি দায়িত্ব চালিয়ে যেতে রাজি না হওয়ায় বোর্ড পরিচালকরা নির্বাচনের সিদ্ধান্ত নেন। কিন্তু জয় শাহ ছাড়া আর কোনো প্রার্থী ছিল না।

আইসিসি প্রধানের দায়িত্ব পাওয়ার পর নিজের আনুষ্ঠানিক বিবৃতিতে ক্রিকেটকে আরও ছড়িয়ে দেওয়ার কথা জানান জয় শাহ।

“আইসিসির চেয়ারম্যান হতে পেরে কৃতজ্ঞতা বোধ করছি। আমি, আইসিসি দল এবং আমাদের সদস্য দেশগুলোকে সঙ্গে নিয়ে ক্রিকেটকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে বদ্ধপরিকর। আমরা এমন একটা সময়ে আছি, যেখানে বিভিন্ন ফরম্যাটের মধ্যে ভারসাম্য রেখে একসঙ্গে চালিয়ে যাওয়াটা গুরুত্বপূর্ণ। পাশাপাশি নতুন প্রযুক্তির সঙ্গে মানিয়ে নেওয়া এবং আমাদের বড় বড় আসরগুলো বিশ্বের নতুন বাজারের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়াটাও গুরুত্বপূর্ণ। আমাদের লক্ষ্য হলো ক্রিকেটকে আরও ছড়িয়ে দেওয়ার পাশাপাশি আরও বেশি জনপ্রিয় করে তোলা।”

জয় শাহর আগে ভারত থেকে জগমোহন ডালমিয়া, শারদ পাওয়ার, এন শ্রীনিবাসন ও শশাঙ্ক মনোহর আইসিসি প্রধানের দায়িত্ব পালন করেন।

২০০৯ সালে গুজরাটে ক্রিকেট সংগঠক হিসেবে যাত্রা শুরু করেন জয় শাহ। ২০১৯ সালের অক্টোবর থেকে বিসিসিআইয়ের সচিবের দায়িত্বে আছেন তিনি। ২০২২ সালে একই পদে আবার নির্বাচিত হওয়ার পর ২০২৫ সাল পর্যন্ত দ্বিতীয় মেয়াদে তার দায়িত্ব পালনের কথা। কিন্তু আইসিসির চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণের পর এই পদ থেকে সরে দাঁড়াবেন তিনি। এছাড়াও ২০২১ থেকে ২০২৪ সাল পর্যন্ত এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) প্রেসিডেন্ট ছিলেন জয় শাহ।

মন্তব্য করুন: