টেস্টে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুশফিক

২৮ আগস্ট ২০২৪

টেস্টে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুশফিক

পাকিস্তানকে টেস্টে প্রথমবারের মতো হারাতে রাওয়ালপিন্ডিতে ১৯১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে টেস্টে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন মুশফিকুর রহিম।

বুধবার আইসিসি প্রকাশিত র‌্যাঙ্কিংয়ের হালনাগাদের তালিকায় ক্যারিয়ার সেরা ৬৮৪ রেটিং পয়েন্ট নিয়ে তালিকায় ৭ ধাপ উপরে ১৭ নম্বরে উঠে এসেছেন মুশফিক। এর আগে ২০২২ ও ২০২৩ সালেও এই অবস্থানে ছিলেন তিনি। এই মিডল-অর্ডার ব্যাটার ছাড়াও দুই ধাপ এগিয়ে ২৭তম অবস্থানে আছেন লিটন।

মুশফিকের ৩৪১ বলের ২২ চার ও ১ ছক্কায় ১৯১ রানের দুর্দান্ত ইনিংসের সুবাদে প্রথম ইনিংসে ১১৭ রানের লিড পায় বাংলাদেশ। শেষ পর্যন্ত ১০ উইকেটের জয় পায় নাজমুল হোসেন শান্তর দল।

এই ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ বাবর আজম র‌্যাঙ্কিংয়ে ছয় ধাপ নেমে গেছেন। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের সাবেক এই অধিনায়ক করেন ২২ রান। বর্তমানে র‌্যাঙ্কিংয়ের ৯ নম্বরে আছেন তিনি।

এছাড়া টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তিনটি অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। ৮৮১ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছেন ইংল্যান্ডের জো রুট। দ্বিতীয় স্থানে থাকা নিউ জিল্যান্ডের কেইন উইলিয়ামসনের রেটিং পয়েন্ট ৮৫৯। ৭৬৮ রেটিং পয়েন্ট নিয়ে তার সতীর্থ ড্যারিল মিচেল আছেন তিন নম্বরে।

অন্যদিকে বোলারদের মধ্যে ২৩ ধাপ এগিয়ে হাসান মাহমুদ আছেন ৭৪ নম্বরে। রাওয়ালপিন্ডি টেস্টে ৩ উইকেট নেন এই ডানহাতি পেসার। ৩ উইকেট নেওয়া আরেক পেসার শরিফুল ইসলাম ৯ ধাপ এগিয়ে আছেন ৬৪ নম্বরে।

দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নিয়ে পাকিস্তানকে অল্প রানে গুটিয়ে দিতে বড় অবদান রাখা মেহেদী হাসান মিরাজেরও উন্নতি হয়েছে। এক ধাপ এগিয়ে তিনি আছেন এখন ২৩ নম্বরে। আর প্রথম ইনিংসে ব্যাট হাতে ৭৭ রান করে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিয়ের দশম স্থানে আছেন তিনি। এই তালিকার তিন নম্বরে আছেন সাকিব আল হাসান।

মন্তব্য করুন: