১৩ বার কনকাশন, ২৬ বছর বয়সেই অবসরে অস্ট্রেলিয়ার পুকোভস্কি

২৯ আগস্ট ২০২৪

১৩ বার কনকাশন, ২৬ বছর বয়সেই অবসরে অস্ট্রেলিয়ার পুকোভস্কি

একের পর এক কনকাশনে দ্রুতই শেষ হয়ে গেল দারুণ প্রতিভাবান এক ক্রিকেটারের ক্যারিয়ার। ২৬ বছর বয়সেই এক প্রকার বাধ্য হয়েই সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিতে হচ্ছে অস্ট্রেলিয়ার উইল পুকোভস্কিকে।

দেশটির সংবাদ মাধ্যম নাইন নিউজের এক প্রতিবেদনে বলা হয়, বিশেষজ্ঞ মেডিকেল প্যানেলের পরামর্শে ডানহাতি এই ওপেনার অবসর নিতে চলেছেন। তার রাজ্য দল ক্রিকেট ভিক্টোরিয়ার সঙ্গে চুক্তির বিষয়গুলো পর্যবেক্ষণে আছে। এরপরই আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

পুরো ক্যারিয়ারে অনেকবার মাথায় ও ঘাড়ে আঘাত পেয়েছেন পুকোভস্কি। ইএসপিএন ক্রিকইনফোর মতে, এই সংখ্যাটি ১৩বারের কম নয়। সবশেষ গত মার্চে শেফিল্ড শিল্ডের ম্যাচে মাথায় আঘাত পান তিনি। এরপর আর মাঠে ফিরতে পারেননি তিনি।

এর আগে আন্তর্জাতিক ক্যারিয়ারের অভিষেক ম্যাচেও চোট পেয়ে মাঠ ছেড়েছিলেন এই ওপেনার। ২০১৯ সালে ২১তম জন্মদিনের আগেই ভারতের বিপক্ষে সিডনি টেস্টে অভিষেক হয় পুকোভস্কির। প্রথম ইনিংসে ৬২ রানের পর দ্বিতীয় ইনিংসে করেন ১০ রান। তবে ম্যাচে কাঁধে চোট পাওয়ায় ছয় মাসের জন্য ছিটকে যান এই ক্রিকেটার।

৩৬ প্রথম শ্রেণির ম্যাচে ৭টি সেঞ্চুরিসহ ২ হাজারের বেশি রান করা পুকোভস্কিকে ভাবা হতো অস্ট্রেলিয়ার ভবিষ্যৎ হিসেবে। কিন্তু চোটজর্জিত ক্যারিয়ার সে পথে বাধা হয়ে দাঁড়ায়।

তবে শুধু মাথায় আঘাতই নয়, মানসিক চাপের কারণেও কনকাশনের সমস্যায় পড়তে হয় পুকোভস্কিকে। ২০২২ সালে আরেকটি মেডিকেল প্যানেলের জানায়, তার মাথার চোট আঘাতগুলো সত্যিকারের কনকাশন ছিল না। বরং সেগুলো মানসিক চাপ বা আঘাতজনিত বিষয়ের প্রতিক্রিয়া ছিল।

মন্তব্য করুন:

Add