থর্পকে রেকর্ড-ছোঁয়া শতক উৎসর্গ করলেন রুট

৩০ আগস্ট ২০২৪

থর্পকে রেকর্ড-ছোঁয়া শতক উৎসর্গ করলেন রুট

ইংল্যান্ডের হয়ে অ্যালিস্টার কুকের রেকর্ড ৩৩তম টেস্ট শতককে ছুঁয়ে আঙুল আকাশে উঁচিয়ে ধরেছিলেন জো রুট। কারণটি তখন অনেকে অনুমানও করেছিলেন। পরে এই তারকা ব্যাটার নিজেই জানিয়েছেননিজের রেকর্ড-ছোঁয়া শতককে দীর্ঘদিনের ব্যাটিং কোচ ও পরামর্শক প্রয়াত গ্রাহাম থর্পকে উৎসর্গ করেছেন।

বৃহস্পতিবার লর্ডসে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন ক্যারিয়ারের ৩৩তম শতক হাঁকান রুট। ডানহাতি এই ব্যাটারের ১৪৩ রান এবং লোয়ার-অর্ডারে নামা গাস অ্যাটকিনসনের ১১৮ রানের ইনিংসের ওপর ভর করে প্রথম ইনিংসে ৪২৭ রানের সংগ্রহ পেয়েছে ইংল্যান্ড।

প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে নিজের ক্যারিয়ারে থর্পের কথা স্মরণ করেন রুট বলেন, “আমি অবশ্যই এখানে পৌঁছাতে পারতাম না যদি না থর্পি থাকতেন। তিনি এমন একজন মানুষ যিনি আমাকে অনেক কিছু দিয়েছেন। সেই মুহূর্তে তাকে স্মরণ করতে পেরে ভালো লাগছে।”

দীর্ঘদিন ধরে মানসিক অবসাদের সঙ্গে লড়াই করে চলতি মাসের শুরুতে ৫৫ বছর বয়সে থর্প আত্মহত্যা করেন বলে পরিবারের তরফ থেকে জানানো হয়। ইংল্যান্ডের অন্যতম সেরা ব্যাটার হিসেবে পরিচিত এই ক্রিকেটার ২০০৫ সালে অবসরের পর যোগ দেন কোচিংয়ে। এরপর ২১ বছর বয়সী রুটকে জাতীয় দলে অন্তুর্ভুক্ত করতে বড় ভূমিকাও পালন করেন।

থর্পের সঙ্গে ২০১০ সালে সারের বিপক্ষে ইয়র্কশায়ারের দ্বিতীয় বিভাগের একটি ম্যাচে প্রথমবার দেখা হয় রুটের। পরের বছর প্রথম শ্রেণির ক্রিকেটে কোনো শতক না হাঁকাতেই শ্রীলঙ্কার বিপক্ষে  ইংল্যান্ড লায়ন্সের একটি ম্যাচের জন্য ডানহাতি এই ব্যাটারকে দলে নেন থর্প।

এই কথা স্মরণ করে রুট বলেন, “তিনি আমার মধ্যে কিছু দেখেছিলেন এবং আমাকে উন্নতির জন্য জোর দিয়েছিলেন। আমরা স্পিন এবং পেসের বিপক্ষে আমার খেলা নিয়ে কঠোর পরিশ্রম করেছি। থর্পি আমার পুরো ক্যারিয়ার জুড়ে সবসময় উপস্থিত ছিলেন। সবসময় পরামর্শ ও সমর্থন দেওয়ার জন্য প্রস্তুত ছিলেন।”

২০১২ সালে ইংল্যান্ডের ভারত সফরের দলে রুটকে নির্বাচনের জন্য বিশেষ ভূমিকা রাখেন থর্প। সেখানেই তার টেস্টে অভিষেক হয়। থর্পের দিকনির্দেশনার দীর্ঘস্থায়ী প্রভাব সম্পর্কে ৩৩ বছর বয়সী এই ব্যাটার বলেন, “১০, ১১, ১২ বছরের সময়কালে তিনি আমার পাশে ছিলেন। চাপের মধ্যে আমি সবসময় তার কাছে যেতে পারতাম।... তিনি আমার জন্য অনেক কিছু মানে, এবং এই সেঞ্চুরিটি তার প্রতি একটি ছোট ধন্যবাদ।”

মন্তব্য করুন: