লর্ডসে জোড়া শতক হাঁকিয়ে কুককে ছাড়িয়ে গেলেন রুট

৩১ আগস্ট ২০২৪

লর্ডসে জোড়া শতক হাঁকিয়ে কুককে ছাড়িয়ে গেলেন রুট

প্রথম ইনিংসেই ইংল্যান্ডের হয়ে অ্যালিস্টার কুকের সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করেছিলেন জো রুট। দ্বিতীয় ইনিংসে নিজেকে গেলেন অন্য উচ্চতায়। শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডস টেস্টের দুই ইনিংসে শতক হাঁকিয়ে ইংল্যান্ডের সর্বোচ্চ সেঞ্চুরির মালিক এখন এই ডানহাতি ব্যাটার।

শনিবার সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন ক্যারিয়ারের ৩৪তম শতক হাঁকিয়ে এই কীর্তি গড়েন রুট। এতদিন ৩৩ শতক নিয়ে টেস্টে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক ছিলেন কুক। প্রথম ইনিংসে ১৪৩ রানের দুর্দান্ত ইনিংস খেলার পথে সাবেক ইংলিশ অধিনায়কের রেকর্ড স্পর্শ করেন রুট।

লাহিরু কুমারার করা ৫৩তম ওভারের দ্বিতীয় বলে কাভার ড্রাইভে বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন রুট। একই সঙ্গে ক্যারিয়ারে প্রথমবারের মতো এক টেস্টে জোড়া শতক হাঁকানোর কীর্তিও গড়েন ৩৩ বছর বয়সী এই ক্রিকেটার। শেষ পর্যন্ত তার ইনিংস থামে ১০৩ রানে। সব মিলিয়ে লর্ডসে এটি তার সপ্তম শতক।

গত মাসেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে দ্বিতীয় ইংলিশ ক্রিকেটার এবং সব মিলিয়ে সপ্তম ক্রিকেটার হিসেবে টেস্টে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন রুট। বর্তামনে তার রান ১২ হাজার ৩৭৭। আর ২৪ করলেই শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারাকে (১২ হাজার ৪০০ রান) পেছনে ফেলে উঠবেন টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার ছয় নম্বরে। অন্যদিকে ৯৬ রান করলে কুককে (১২ হাজার ৪৭২ রান) পেছনে ফেলে হয়ে যাবেন টেস্টে ইংল্যান্ডের ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহকও।

অথচ ২০২০ সালের শেষেও রুটের সেঞ্চুরির সংখ্যা ছিল ১৭টি। টেস্টে ফ্যাব ফোরের বাকি তিন ক্রিকেটার – বিরাট কোহলি, স্টিভ স্মিথ ও কেইন উইলিয়ামসনের চেয়ে শতকের দিক দিয়ে বেশ পিছিয়ে ছিলেন এই ইংলিশ ব্যাটার। সে সময় কোহলির শতক ছিল ২৭টি, স্মিথের ছিল ২৬টি ও উইলিয়ামসনের ছিল ২৩টি সেঞ্চুরি।

গত তিন বছর আট মাসে টেস্টে ১৭টি সেঞ্চুরি হাঁকিয়ে এই তিন ক্রিকেটারকেও ছাড়িয়ে গেছেন রুট। বর্তমানে কোহলি টেস্ট শতক ২৯টি এবং স্মিথ ও উইলিয়ামসনের ৩২টি করে।

মন্তব্য করুন: