লিটন-মিরাজের জুটিতে বিশ্ব রেকর্ড

১ সেপ্টেম্বর ২০২৪

লিটন-মিরাজের জুটিতে বিশ্ব রেকর্ড

পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১২ ওভারের আগেই ৬ উইকেট হারিয়ে দিশেহারা অবস্থায় ছিল বাংলাদেশ। সেখান থেকে স্বাগতিক পেসারদের তোপের মুখে দলকে টেনে তোলার দায়িত্ব নিয়েছিলেন লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ। পাল্টা আক্রমণে এই দুই ব্যাটার দলকে স্বস্তিদায়ক অবস্থানে নিয়ে যাওয়ার পথে সপ্তম উইকেটে ১৬৫ রানের জুটিতে গড়েছেন রেকর্ডও।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৫০ রান বা এর চেয়ে কম রানের মধ্যে ৬ উইকেট হারানোর পর কোনো দল সপ্তম উইকেটে ১৫০ রান বা এর বেশি করতে পারেনি।

আগের রেকর্ডটি ছিল আবদুল রাজ্জাক ও কামরান আকমলের। ২০০৬ সালে করাচিতে ভারতের বিপক্ষে ৩৯ রানের ৬ উইকেট হারিয়েছিল পাকিস্তান। সেখান থেকে সপ্তম উইকেটে রাজ্জাক-আকমল ১১৫ রানের জুটি গড়েন।

রোববার রাওয়ালপিন্ডিতে ২৬ রানের মধ্যে প্রথম ৬ ব্যাটারকে হারায় বাংলাদেশ। পাকিস্তান বোলারদের তোপ সামলে ফলো-অনের শঙ্কা কাটিয়ে দলের রানের চাকা সফল রাখেন লিটন ও মিরাজ জুটি। সমান তালে পাল্লা দিয়ে দু’জনই তুলে নেন ফিফটিও। ৭৮ রানে মিরাজ সাজঘরে ফিরলে ভাঙে এই জুটি।

৫০ বা এর চেয়ে কম রানের মধ্যে ৬ উইকেট হারানোর পর সর্বোচ্চ দলীয় সংগ্রহ গড়ে আরেকটি রেকর্ড গড়েছে বাংলাদেশ। মিরাজের সঙ্গে রেকর্ড জুটির পর হাসান মাহমুদকে নিয়ে ৬৯ রানের আরেকটি দুর্দান্ত জুটি গড়েন লিটন। এর মাঝে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন এই ব্যাটার। শেষ পর্যন্ত লিটন ১৩৮ রানে সাজঘরে ফিরলে বাংলাদেশের ইনিংস থামে ২৬২ রানে।

আগে এই অবস্থান থেকে সর্বোচ্চ দলীয় সংগ্রহটি  ছিল পাকিস্তানের। ১৯৬৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৪৬ রানে ৬ উইকেট হারানোর পর ২৫৫ রান করেছিল দলটি।

মন্তব্য করুন: