সেঞ্চুরির কৃতিত্ব হাসানকেও দিলেন লিটন

১ সেপ্টেম্বর ২০২৪

সেঞ্চুরির কৃতিত্ব হাসানকেও দিলেন লিটন

মেহেদী হাসান মিরাজের সঙ্গে রেকর্ড জুটি গড়ে দলের শুরুর বিপর্যয় সামাল দিয়েছিলেন লিটন দাস। পাকিস্তান বোলারদের হতাশায় ডুবিয়ে দারুণ সব শটে এগুচ্ছিলেন শতকের দিকেও। তবে চা বিরতির আগে দ্রুত দুই উইকেট হারিয়ে শঙ্কা দেখা দিয়েছিল দ্রুত অলআউট হওয়ার। কিন্তু হাসান মাহমুদের সঙ্গ পেয়ে শতক পূরণের পাশাপাশি দলকে ভালো অবস্থানে নিয়ে যান লিটন। আর তাই এই পেসারকেও কৃতিত্ব দিচ্ছেন এই উইকেটকিপার-ব্যাটার।

রোববার রাওয়ালপিন্ডি টেস্টের চতুর্থ দিন চা বিরতির আগে মিরাজ (৭৮) ও তাসকিন আহমেদ (১) সাজঘরে ফিরলে আবারও চাপে পড়ে বাংলাদেশ। সে সময় ৮৩ রানে অপরাজিত ছিলেন লিটন। তৃতীয় সেশনের শুরুর দিকেও বেশ রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে থাকেন তিনি। তবে পরে খোলস ছেড়ে বেড়িয়ে এসে হাঁকান ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি হাঁকান অভিজ্ঞ এই ব্যাটার। শেষ পর্যন্ত তার ইনিংস থামে ১৩৮ রানে।

অষ্টম উইকেটে হাসানের সঙ্গে গড়েন ৬৯ রানের জুটি, যেখানে ধৈর্যশীল ব্যাটিংয়ে হাসানের অবদান ৫১ বলে ১৩ রান।

দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে হাসানের ব্যাটিংকে কৃতিত্ব দিয়ে লিটন বলেন, “হাসান যখন আসে তখন আমি পুরো রক্ষণাত্মক ভঙ্গিতে চলে গিয়েছিলাম। কারণ আমার বেলায় সব ফিল্ডারই বাইরে ছিল। তাই আমার ওখানে কোনো সুযোগই ছিল না বাউন্ডারি বের করার। হাসানকে কৃতিত্ব দিতেই হয়, সে আমাকে অনেকক্ষণ খেলার সুযোগ করে দিয়েছে।”

হাসানের সঙ্গে আলোচনাটা ছিল যে, যতক্ষণ আমরা উইকেটে থাকবো এক রান-দুই রান করে কিছু কিছু রান আগাবো। যত রান আগাবে তাদের লিডের পরিমাণটা কমবে। তাই ওই পরিকল্পনা নিয়েই আমরা ব্যাটিং করেছি।”

ব্যাটিংয়ের পাশাপাশি দিনের শেষ বেলায় বল হাতে আলো ছড়ান হাসান। দুর্দান্ত বোলিংয়ে ১ ওভার ৪ বলে তুলে নিয়েছেন পাকিস্তানের দুই উইকেট।

মন্তব্য করুন: