মিরাজের সঙ্গে ব্যাটিং উপভোগ করেন লিটন

১ সেপ্টেম্বর ২০২৪

মিরাজের সঙ্গে ব্যাটিং উপভোগ করেন লিটন

পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ২৬ রানেই নেই বাংলাদেশের ৬ উইকেট! এমন সময় ক্রিজে এসেই বিপর্যয়ের হাত থেকে দলকে টেনে তুলতে পাকিস্তানের পেসারদের ওপর পাল্টা আক্রমণ শুরু করেন মেহেদী হাসান মিরাজ। অপর প্রান্তে তাকে যোগ্য সঙ্গ দেন লিটন দাস। গড়েন সপ্তম উইকেটে রেকর্ড ১৬৫ রানের জুটি। দিনের খেলা শেষে এই জুটির পেছনের রহস্য জানিয়েছেন লিটন।

রোববার রাওয়ালপিন্ডিতে তৃতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এই উইকেটকিপার-ব্যাটার বলেন, “আমি মেহেদীর সাথে ব্যাটিং করাটা উপভোগ করি। সে সবসময় ইতিবাচক থাকে। আমরা সবসময় ভেবেছি কীভাবে আমরা রান করতে পারি। জানি আমরা ব্যাকফুটে ছিলাম তখন, তবে সুযোগ ছিল। বড় রান পেতে আপনাকে সুযোগ লুফে নিতেই হবে।”

যে সময় মিরাজের সঙ্গে লিটন জুটি গড়েছিলেন, তখন ফলো-অনের শঙ্কায় ছিল বাংলাদেশ। তবে লিটন-মিরাজের জুটি যে সফরকারীদের শুধু খাদের কিনারা থেকেই তোলেনি, নিয়ে গেছে আরও বহুদূর। ৭৮ রান করে সাজঘরে ফেরেন মিরাজ। ক্যারিয়ারের চতুর্থ শতক হাঁকিয়ে দলকে লিড এনে দেওয়ার খুব কাছ থেকে ফিরে যান লিটন।

আরও পড়ুন: লিটন-মিরাজের জুটিতে বিশ্ব রেকর্ড

১৩৮ রানের দুর্দান্ত এক ইনিংস খেললেও শুরুতে এমন পরিকল্পনা ছিল না জানিয়ে বলেন, “(শুরুতে) আমি কখনওই লম্বা চিন্তাভাবনা করিনি। আমি যখন সাকিব ভাইয়ের সাথে শুরু করলাম সাকিব ভাই তাড়াতাড়ি আউট হয়ে গেলেন। আমি আর মিরাজ দুজনই নতুন ব্যাটার। একটাই আলোচনা চলছিল যে, খেলাটা কতখানি লম্বা টানা যায়। কারণ তারা খুবই ভালো বল করছিল। নতুন বল সবসময়ই চ্যালেঞ্জিং। তারা একটা ভালো মোমেন্টামে ছিল। আমাদের চিন্তা ছিল আমরা কীভাবে মোমেন্টামটাকে নিয়ন্ত্রণ করতে পারি।”

“মিরাজকে কৃতিত্ব দিতে হবে অবশ্যই। আমার তো হাতে লাগার পর খুব একটা শট খেলতে পারছিলাম না। মিরাজ তাদের অনেকটা ব্যাকফুটে ঠেলে দিয়েছে শট খেলে। আমার মনে হয় মিরাজের কয়েকটা বাউন্ডারি শুরুর দিকে খেলার একটা ছন্দ তৈরি করে দিয়েছে।”

দিনের শেষ বেলায় হাসান মাহমুদের পেস তোপে ৯ রানের মধ্যে ২ উইকেট হারিয়েছে পাকিস্তান। প্রথম ইংনিসে ১২ রানে এগিয়ে থাকা স্বাগতিকদের লিড ২১ রান।

মন্তব্য করুন: