পাকিস্তানকে হোয়াইটওয়াশের জন্য বাংলাদেশের লক্ষ্য ১৮৫

২ সেপ্টেম্বর ২০২৪

পাকিস্তানকে হোয়াইটওয়াশের জন্য বাংলাদেশের লক্ষ্য ১৮৫

আগের দিন জোড়া উইকেট তুলে নিয়ে শুরুটা করে দিয়েছিলেন হাসান মাহমুদ। চতুর্থ দিন পাকিস্তানের ব্যাটিং অর্ডার লণ্ডভণ্ড করতে যোগ দিলেন আরেক পেসার নাহিদ রানা। এতেই ১৭২ রানে গুটিয়ে গেল স্বাগতিকরা। প্রথমবারের মতো পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে বাংলাদেশের সামনে লক্ষ্য ১৮৫ রান।

ক্যারিয়ারে প্রথমবারের মতো এক ইনিংসে ৫ উইকেট তুলে নিয়েছেন হাসান। ৪টি উইকেট নিয়েছেন নাহিদ। আরেক পেসার তাসকিন আহমেদের শিকার একটি।

সোমবার রাওয়ালপিন্ডিতে ৬ উইকেটে ১১৭ রান নিয়ে মধ্যাহ্ন ভোজের পর খেলা শুরু করেন মোহাম্মদ রিজওয়ান ও আগা সালমান। প্রথম ইংনিসের মতো সপ্তম উইকেটে পঞ্চাশোর্ধ রানের জুটি গড়ে দলকে বিপদের হাত থেকে রক্ষার চেষ্টায় থাকেন এই দুই ব্যাটার। কিন্তু বাধ সাধলেন হাসান। দারুণ এক ডেলিভারিতে কট বিহাইন্ড করেন ৪৩ রানে থাকা রিজওয়ানকে। ভাঙেন ৫৫ রানের জুটি। পরের বলেই ডানহাতি এই পেসার তুলে নেন মোহাম্মদ আলীর উইকেটও।

এরপর নাহিদের গতির কাছে পরাস্ত হন আবরার আহমেদও। প্রথম স্লিপে থাকা নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই ব্যাটার। তবে শেষ উইকেটে মীর হামজাকে নিয়ে ২৭ রানের জুটি গড়ে দলের লিড বাড়াতে থাকেন সালমান। কিন্তু হামজাকে তুলে নিয়ে নিজের পঞ্চম শিকার ধরে পাকিস্তানকে অলআউট করেন হাসান।

এর আগে দিনের নবম ওভারে মিড-অফে অধিনায়ক শান্তর দারুণ ক্যাচে সাইম আইয়ুবের (২০) উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে দিনের প্রথম সাফল্য এনে দেন তাসকিন।

এরপরই বল হাতে আগুন ঝরাতে শুরু করেন নাহিদ। নিজের প্রথম ওভারেই কট বিহাইন্ড করেন অধিনায়ক মাসুদকে (২৮)। ডানহাতি এই পেসারের পরের ওভারে প্রথম স্লিপে থাকা সাদমান ইসলামের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ১১ রান করা বাবর আজম। পরের বলে মোহাম্মদ রিজওয়ানকেও তুলে নিতে পারতেন এই তরুণ পেসার। কিন্তু এবার স্লিপে পাকিস্তান উইকেটকিপার-ব্যাটারের ক্যাচ মিস করেন সাদমান। এরপর নাহিদ কট বিহাইন্ড করে ফেরান সৌদ শাকিলকে।

রিজওয়ান ও সালমান ৮১ রানে ৬ উইকেটে হারিয়ে চাপে থাকা দলের হাল ধরা চেষ্টা করলেও বাংলাদেশ পেসারদের তোপে তা আর দীর্ঘায়িত হয়নি।

মন্তব্য করুন:

Add