জয় দেখছে বাংলাদেশ, শঙ্কা কেবল বৃষ্টি

২ সেপ্টেম্বর ২০২৪

জয় দেখছে বাংলাদেশ, শঙ্কা কেবল বৃষ্টি

পেসারদের দুর্দান্ত দিনের পর ওপেনিং জুটিকে থামাতে পারেনি পাকিস্তানের বোলাররা। তবে থামতে হয়েছে প্রকৃতির বাধায়। প্রথমবারের মতো পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে ম্যাচের শেষ দিন বাংলাদেশের প্রয়োজন আরও ১৪৩ রান। সঙ্গে লাগবে পরিষ্কার আকাশও। আলোকস্বল্পতা ও বৃষ্টির কারণে চতুর্থ দিনের খেলার ইতি টানা হয়েছে নির্ধারিত সময়ের প্রায় দুই ঘণ্টা আগেই।

সোমবার রাওয়ালপিন্ডিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট জয়ে পাকিস্তানের দেওয়া ১৮৫ রানের লক্ষ্য তাড়ায় দলকে দারুণ শুরু এনে দেন জাকির হাসান ও সাদমান ইসলাম। তবে আগ্রাসী মেজাজে ব্যাট চালাতে থাকেন জাকির। সপ্তম ওভার শেষে খেলা বন্ধ হওয়ার আগ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ছিল কোনো উইকেট না হারিয়ে ৪২ রান।

দুটি করে চার ও ছক্কায় ২৩ বলে ৩১ রানে অপরাজিত আছেন জাকির। অপর প্রান্তে সাদমান করেছেন ১৯ বলে ৯ রান।

তবে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার পথে বড় বাধা হয়ে দাঁড়াতে পারে বৃষ্টি। স্থানীয় আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবারও রাওয়ালপিন্ডিতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে শেষ দিনের খেলা পরিত্যক্ত হলে ড্র হবে ম্যাচ। আর প্রথম টেস্ট জেতায় ১-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নেবে নাজমুল হোসেন শান্তর দল।

এর আগে দিনের শুরুতে সাইম আইয়ুবকে সাজঘরে ফিরিয়ে স্বাগতিকদের প্রথম ধাক্কাটা দেন তাসকিন আহমেদ। এরপর নাহিদের পেস তোপে লণ্ডভণ্ড হয়ে যায় পাকিস্তানের ব্যাটিং অর্ডার। তরুণ এই পেসার একে একে তুলে নেন শান মাসুদ (২৮), বাবর আজম (১১) ও সৌদ শাকিলের (২) উইকেট।

৮১ রানে ৬ উইকেট হারানো দলের হাল ধরেন মোহাম্মদ রিজওয়ান ও আগা সালমান। সপ্তম উইকেটে জুটি গড়ে দলকে বড় সংগ্রহের দিকেও নিয়ে যেতে থাকেন। কিন্তু তাদের সামনে বাধা হয়ে দাঁড়ান আগের দিন দুই উইকেট শিকার করা হাসান। বিপদজ্জনক হয়ে ওঠা রিজওয়ানকে (৪৩) ফিরিয়ে ভাঙেন ৫৫ রানের জুটি। পরের বলে তুলে নেন মোহাম্মদ আলীকেও।

এরপর নাহিদের গতির কাছে পরাস্ত হয়ে সাজঘরে ফেরেন আবরার আহমেদ। শেষ ব্যাটার হিসেবে মীর হামজাকে তুলে নিয়ে স্বাগতিকদের ১৭২ রানেই গুটিয়ে দেন হাসান। একই সঙ্গে প্রথম বাংলাদেশি পেসার হিসেবে পাকিস্তানের বিপক্ষে এক ইনিংসে ৫ উইকেট শিকার করেন ২৪ বছর বয়সী এই পেসার। নাহিদ নেন ৪ উইকেট। তাসকিনের শিকার একটি। এছাড়াও টেস্ট ক্রিকেটে প্রথমবারের মতো এক ইনিংসে সবকটি উইকেট নেন বাংলাদেশের পেসাররা।

[বিস্তারিত তথ্য পরবর্তীতে সংযোজন করা হয়েছে।]

মন্তব্য করুন:

Add