ক্ষমা চাইলেন পাকিস্তান অধিনায়ক

৪ সেপ্টেম্বর ২০২৪

ক্ষমা চাইলেন পাকিস্তান অধিনায়ক

সদ্য শেষ হওয়া সিরিজের আগে পাকিস্তানকে কখনোই টেস্টে হারাতে পারেনি বাংলাদেশ। কিন্তু এক সিরিজেই সব পরিসংখ্যান বদলে দিয়েছে নাজমুল হোসেন শান্তর দল। দেশটির বিপক্ষে শুধু টেস্টই জেতেনি, দুই ম্যাচের সিরিজে করেছে হোয়াইটওয়াশও। আর ঘরের মাঠে এমন শোচনীয় পরাজয়ে দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছেন পাকিস্তান অধিনায়ক শান মাসুদ।

মঙ্গলবার রাওয়ালপিন্ডিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের পঞ্চম দিন পাকিস্তানকে ৬ উইকেটে হারায় বাংলাদেশ। এর আগে একই মাঠে প্রথম টেস্টে শান্তর দল ১০ উইকেটের জয় পেয়েছিল।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে স্বাভাবিকভাবেই সিরিজ জুড়ে বাজে পারফরম্যান্সের জন্য তোপের মুখে পড়তে হয় মাসুদকে। এক সাংবাদিক তো প্রশ্ন করেই বসেন, ‘এই ধরনের প্রতিপক্ষের কাছে পাকিস্তানকে এভাবে হারতে কখনও দেখিনি’। তবে বাংলাদেশকে প্রাপ্য সম্মান দিয়ে নিজেদের ঘাটতি তুলে ধরেন পাকিস্তান অধিনায়ক।

“আমাদের প্রতিপক্ষকে সম্মান দিতে হবে এবং দুই টেস্টেই আমাদের চেয়ে বেশি শৃঙ্খলা ছিল ওদের। আমাদের উচিত নিজেদের দিকে দেখা যে, আমরা কত ভুল করেছি এবং আমরা অনেক ভুল করেছি। টেস্ট ক্রিকেটের যে চাহিদা, যে শারীরিক ও মানসিক ফিটনেস লাগে, সেটা চার-পাঁচ দিন ধরে রাখতে হয়। এই সিরিজে আমরা যা দেখেছি, এই জায়গাটায় আমাদের উন্নতি করতে হবে।”

মাসুদের মতে, অভিজ্ঞতার দিকে দিয়ে বেশ এগিয়ে ছিল বাংলাদেশ। এ ক্ষেত্রে মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের উদাহরণ টেনে বলেন, “ওদের দুজন ক্রিকেটার আছে, যারা ৭০-৮০টি টেস্ট খেলেছে (মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান)। এছাড়াও লিটন ও মেহেদি (মিরাজ) ৪০টির মতো টেস্ট খেলেছে। আমাদেরও লাল বলের ক্রিকেটে এমন অভিজ্ঞতা প্রয়োজন। ক্রিকেটের সর্বোচ্চ ফরম্যাট হলো টেস্ট ক্রিকেট। এখানে অভিজ্ঞতা লাগবেই। অবশ্যই আমাদের আরও টেস্ট এবং লাল বলের ক্রিকেট লাগবে।”

একের পর এক প্রশ্নে জর্জরিত হয়ে এক পর্যায়ে জাতির কাছে ক্ষমা চেয়ে পাকিস্তান অধিনায়ক বলেন, “আমি এই হারের সব দায়ভার নিচ্ছি এবং জাতির কাছে ক্ষমা চাইছি। তবে আমার মতে, আমাদের উচিত নিজেদের কীভাবে উন্নতি করা যায় সে দিকটি নিয়ে কাজ করা এবং আমাদের টেস্ট দলকে সামনের দিকে এগিয়ে নেওয়া।”

মন্তব্য করুন: