আবারও কোচ হিসেবে ফিরছেন দ্রাবিড়

৪ সেপ্টেম্বর ২০২৪

আবারও কোচ হিসেবে ফিরছেন দ্রাবিড়

গত জুনে ভারতকে ১৩ বছর পর কোনো বিশ্বকাপের শিরোপা জিতিয়ে কোচিং ছেড়েছিলেন রাহুল দ্রাবিড়। দেশটির সঙ্গে চুক্তি নবায়ন না করার কারণ হিসেবে জানিয়েছিলেন, পরিবারকে সময় দিতে চান তিনি। তবে জাতীয় দলের দায়িত্ব ছাড়লেও ক্রিকেট থেকে বেশিদিন দূরে থাকতে পারলেন না এই কিংবদন্তি। আবারও কোচ হিসেবেই ফিরছেন ক্রিকেটে।

২০২৫ আইপিএল মৌসুম শুরুর আগে দ্রাবিড়কে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে রাজস্থান রয়্যালস। বুধবার এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো।

রাজস্থানের সঙ্গে দ্রাবিড়ের সম্পর্ক বেশ পুরোনো। ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত দলটির হয়ে মাঠ মাতিয়েছেন তিনি। এরপর ২০১২ ও ২০১৩ মৌসুমে অধিনায়কের দায়িত্ব পালন করেন। পরের দুই মৌসুমে ফ্র্যাঞ্চাইজিটির পরিচালক ও পরামর্শক হিসেবে কাজ করেন।

তবে ২০১৬ সালে দিল্লি ডেয়ারডেভিলসে (বর্তমানে দিল্লি ক্যাপিটালস) পাড়ি জমান দ্রাবিড়। এরপর ২০১৯ সালে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান হিসেবে নিযুক্ত হন। ২০২১ সালে তিনি ভারতের জাতীয় দলের হেড কোচ হিসেবে নিযুক্ত হন ৫১ বছর বয়সী দ্রাবিড়।

ইতোমধ্যেই দ্রাবিড়ের সঙ্গে আইপিএলের নতুন আসরকে সামনে রেখে অনুষ্ঠিত মেগা নিলামের আগে খেলোয়াড়দের ধরে রাখার বিষয়ে আলোচনা শুরু করেছে রাজস্থান ফ্র্যাঞ্চাইজি। দলটির সহকারী কোচ হিসেবে বিক্রম রাঠোরকে নিয়োগের বিষয়েও আলোচনা চলছে। ২০১৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত ভারতের ব্যাটিং কোচ ছিলেন তিনি। কাজ করেছেন দ্রাবিড়ের সঙ্গেও।

২০০৮ সালে আইপিএলের উদ্বোধনী আসরে একমাত্র শিরোপা জিতেছিল রাজস্থান রয়্যালস। এরপর ২০২২ সালের ফাইনালে গুজরাট টাইটান্সের কাছে হেরে রানার্স-আপ হয় তারা। ২০২৪ সালের সবশেষ আসরের প্লে-অফে উঠেছিল দলটি।

মন্তব্য করুন:

Add