পাকিস্তানকে হোয়াইটওয়াশ বাংলাদেশের টেস্ট ইতিহাসের সেরা অর্জন: তামিম

৪ সেপ্টেম্বর ২০২৪

পাকিস্তানকে হোয়াইটওয়াশ বাংলাদেশের টেস্ট ইতিহাসের সেরা অর্জন: তামিম

পাকিস্তানকে তাদের মাটিতেই হোয়াইটওয়াশ করে ঐতিহাসিক এক টেস্ট সিরিজ জিতেছে বাংলাদেশ। দুই টেস্টেই ব্যাট-বলের ধারাবাহিক পারফরম্যান্সে স্বাগতিকদের চেয়ে বেশ এগিয়েই ছিল নাজমুল হোসেন শান্তর দল। আর এই জয়কে দেশের টেস্ট ইতিহাসের সেরা অর্জন হিসেবেই দেখছেন তামিম ইকবাল। জাতীয় দলের সাবেক অধিনায়কের মতে, মূল পার্থক্য গড়ে দিয়েছেন পেসাররাই।

মঙ্গলবার রাওয়ালপিন্ডিতে সিরিজের দ্বিতীয় টেস্টে পাকিস্তানকে ৬ উইকেটে হারানোর পর ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোতে দেওয়া সাক্ষাৎকারে তামিম জানান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ ও নাহিদ রানার মতো পেসারদের উত্থানে টেস্ট ক্রিকেটে ব্যাটারদের কাজ সহজ হয়ে গেছে।

“বাংলাদেশ ভালো পেস বোলিং আক্রমণ পেলে ব্যাটারদের জীবনটা একটু সহজ হবে। সাধারণত যখন আমরা বাইরে সফর করি, উইকেটে অনেক ঘাস থাকে। এখন বাংলাদেশ পেসাররা যে সামর্থ্য দেখাচ্ছে, তাতে প্রতিপক্ষ বাংলাদেশের বিপক্ষে কেমন উইকেট হবে, সেটা ঠিক করতে দুইবার ভাববে। আগে আমরা স্পিনারদের ওপর অতিরিক্ত নির্ভর করতাম। আমাদের ভালো পেস বোলিং আক্রমণ ছিল না। প্রতিপক্ষ ঘাসের উইকেট রাখত, আমাদের কাজটা কঠিন হয়ে যেত।”

পাকিস্তানের মতো কন্ডিশনে এই সিরিজ জয়কে সেরা সাফল্য আখ্যা দিয়ে তামিম বলেন, “নিশ্চিতভাবেই টেস্টে বাংলাদেশের এটাই সবচেয়ে বড় অর্জন। যেভাবে দল খেলেছে, তা অসাধারণ। আমরা সবাই জানি, রাওয়ালপিন্ডির উইকেট কেমন, এই উইকেট ব্যাটিংয়ের জন্য অনেক ভালো। বাংলাদেশের পেসাররা অবিশ্বাস্য ছিল। এটা বাংলাদেশ ক্রিকেটের জন্য অসাধারণ একটা মুহূর্ত। ২৬ রানে আমাদের ৬ উইকেট চলে গিয়েছিল, সেই অবস্থা থেকে বেরিয়ে এসে ম্যাচ জেতা মানুষ অনেক দিন ধরে মনে রাখবে।”

দেশের সাম্প্রতিক কঠিন সময়ে এই জয় জনগনকে আরও একতাবদ্ধ করবে আশা প্রকাশ করে বাঁহাতি এই ওপেনার বলেন, “সত্যি বলতে টেস্টে আমাদের সাফল্যের ইতিহাস খুব একটা নেই। জাতি হিসেবে বাংলাদেশ কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। এই জয় পুরো দেশকে একতাবদ্ধ করবে। আমি সব সময় বলি, ক্রিকেট পুরো দেশকে একতাবদ্ধ করে, দুনিয়াকে এক করে। বাংলাদেশের মানুষ যারা কঠিন সময়ের মধ্য দিয়ে গেছে সম্প্রতি, এই জয় তাদের আনন্দ দেবে।”

মন্তব্য করুন: