টেন্ডুলকারের রেকর্ড ভাঙতে রুটের সামনে বড় বাধা বিসিসিআই: ভন

৭ সেপ্টেম্বর ২০২৪

টেন্ডুলকারের রেকর্ড ভাঙতে রুটের সামনে বড় বাধা বিসিসিআই: ভন

টেস্ট ক্রিকেটে ব্যাট হাতে দুর্দান্ত সময় পার করছেন জো রুট। কদিন আগেই লর্ডসে গড়েছেন ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির রেকর্ড। যেভাবে প্রতি ম্যাচে রান তুলছেন তাতে করে সাদা পোশাকে শচীন টেন্ডুলকারের সবচেয়ে বেশি রানের রেকর্ডটিও এই ডানহাতি ব্যাটার ভেঙে দিতে পারেন বলে মনে করছেন অনেক সাবেক ক্রিকেটারই। তবে সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভনের মতে, রুটকে এই রেকর্ড গড়তে দেবে না ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)

২০১৩ সালে নিজের ২০০তম টেস্ট খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান টেন্ডুলকার। রেকর্ড ৫১ সেঞ্চুরিতে ভারতীয় এই কিংবদন্তি ব্যাটার ৫৩ দশমিক ৭৮ গড়ে রান করেছেন ১৫ হাজার ৯২১।

অন্যদিকে বর্তমানে ইংল্যান্ডের হয়ে খেলা রুট এখন পর্যন্ত ১৪৫ টেস্টে ৫০ দশমিক ৯৩ গড়ে রান করেছেন ১২ হাজার ৩৭৭। হাঁকিয়েছেন দেশের হয়ে সর্বোচ্চ ৩৪টি শতক। ক্যারিয়ারের সেরা সময় পার করা এই ব্যাটারের টেন্ডুলকারকে ছাড়িয়ে টেস্টে সর্বোচ্চ রানের মালিক হতে দরকার আরও ৩ হাজার ৫৪৫ রান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন টেন্ডুলকারতবে টেন্ডুলকারের রেকর্ড ভাঙতে হলে পর্যাপ্ত ম্যাচ খেলার পাশাপাশি আরও কিছু বিষয় মাথায় রাখতে হবে রুটকে, যার মধ্যে চোটমুক্ত থাকা ও ব্যাট হাতে ছন্দ ধরে রাখা অন্যতম। সম্প্রতি ক্লাব প্রেইরি ফায়ার পডকাস্টে টেস্টের সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার মাঝে রুটকে চোটের কথাও মাথায় রাখতে হবে বলে জানান ভন।

আমার মনে হয় সে এখন সাড়ে তিন হাজার রান পেছনে আছে। তার এখনও কমপক্ষে তিন বছর সময় আছে। যদি না ওর পিঠে সমস্যা হয়। মনে হয় না সে অল্পতে ছেড়ে দেবে। এখন অধিনায়কত্বও করে না। নিজের ব্যাটিংটাও আগের চেয়ে বেশ ভালো বোঝে। সে রেকর্ডটা ভাঙতে না পারলেই বরং আমি অবাক হবো। সে দুর্দান্ত ক্রিকেট খেলছে।

৪০ বছর ৬ মাস বয়সে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলেছিলেন টেন্ডুলকার। অন্যদিকে ৩৩ বছর ৮ মাস বয়সে ক্যারিয়ারের সেরা সময় পার করছেন রুট। সবদিক বিবেচনায় এই ইংলিশ ব্যাটিং তারকা টেন্ডুলকারের রেকর্ড ভাঙতে পারলে তা ক্রিকেটের সেরা ঘটনা হবে বলে আখ্যা দেন ভন।

জো যদি শচীনকে ছাড়িয়ে যেতে পারে, তবে তা হবে ক্রিকেটে এযাবৎকালের সেরা ঘটনা। কারণ বিসিসিআই কোনোমতেই ইংল্যান্ডের একজন ক্রিকেটারকে সর্বোচ্চ রানের তালিকায় সবার ওপরে থাকতে দেবে না। তারা চাইবে ভারতের কেউ শীর্ষে থাকুক যেন এটা টেস্ট ক্রিকেটকে নিরাপদে রাখে। আজীবনের জন্য অন্য কেউ যেন তাকে (টেন্ডুলকার) ছাড়িয়ে যেতে না পারে।

বর্তমানে ক্রিকেট খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে ১০ হাজারের বেশি টেস্ট রান কেবল রুটের একারই। তার পরের দুই অবস্থানে আছেন পেছনে আছেন স্টিভ স্মিথ (৯ হাজার ৬৮৫ রান) ও বিরাট কোহলি (৮ হাজার ৮৪৮ রান)।

মন্তব্য করুন:

Add