বাংলাদেশের বিপক্ষে টেস্টে ভারত দলে ফিরলেন রিশাভ পান্ত

৯ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের বিপক্ষে টেস্টে ভারত দলে ফিরলেন রিশাভ পান্ত

বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজের প্রথম ম্যাচের জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে ভারত। এই ম্যাচ দিয়ে এক বছর ৯ মাস পর টেস্ট দলে ফিরেছেন রিশাভ পান্ত।

রোববার রাতে ঘোষণা করা ১৬ সদস্যের দলে নতুন মুখ পেসার ইয়াশ দয়াল। বছরের শুরুতে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে না খেলা বিরাট কোহলিও আছেন দলে। ফিরেছেন চোটের কারণে সেই সিরিজের প্রথম ম্যাচের পর ছিটকে যাওয়া লোকেশ রাহুল। তবে জায়গা হয়নি মোহাম্মদ শামির।

গত বছর ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই অ্যাঙ্কেলের চোট নিয়ে মাঠের বাইরে আছেন ডানহাতি এই পেসার। পরে অস্ত্রোপচারের পর এখনও সেরে ওঠার প্রক্রিয়ায় আছেন তিনি। ধারণা করা হচ্ছিল বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়েই আবারও জাতীয় দলে ফিরবেন শামি।

অন্যদিকে ২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষেই সবশেষ টেস্ট খেলেন পান্ত। এর কয়েকদিন পর ভারতে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় কোনোরকমে প্রাণে বেঁচে যান তিনি। দীর্ঘ পুনর্বাসন প্রক্রিয়া শেষে চলতি বছরের আইপিএল দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরেন এই উইকেটকিপার-ব্যাটার। এরপর টি-টুয়েন্টি বিশ্বকাপ দিয়ে ফেরেন জাতীয় দলে।

ইংল্যান্ড সিরিজ দিয়ে জাতীয় দলে অভিষিক্ত সারফারাজ খান, ধ্রুব জুরেল ও আকাশ দীপ নিজেদের জায়গা ধরে রেখেছেন।

পেস আক্রমণে যশপ্রীত বুমরাহর সঙ্গে থাকছেন মোহাম্মদ সিরাজ আকাশ ও দয়াল। স্পিন বিভাগে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজার সঙ্গী অক্ষর প্যাটেল ও কুলদীপ যাদব।

আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে শুরু হবে প্রথম টেস্ট। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট কানপুরে শুরু হবে ২৭ সেপ্টেম্বর থেকে।

প্রথম টেস্টের ভারত দল:

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সোয়াল, শুবমান গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, সারফারাজ খান, রিশাভ পান্ত, ধ্রুব জুরেল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, আক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ, আকাশ দীপ, যশপ্রীত বুমরাহ ও ইয়াশ দয়াল।

মন্তব্য করুন: