পাকিস্তানে পারলেও ভারতে পারবে না বাংলাদেশ: সৌরভ

১০ সেপ্টেম্বর ২০২৪

পাকিস্তানে পারলেও ভারতে পারবে না বাংলাদেশ: সৌরভ

পাকিস্তানকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে দারুণ আত্মবিশ্বাসী হয়েই ভারতের বিপক্ষে সিরিজ খেলতে যাবে বাংলাদেশ। তবে পাকিস্তানে সাফল্য পেলেও ভারতের বিপক্ষে নাজমুল হোসেন শান্তর দল এমন কিছু করতে পারবে বলে মনে করছেন না সৌরভ গাঙ্গুলি। ভারতের এই সাবেক অধিনায়কের মতে, পাকিস্তান ক্রিকেটে বর্তমানে প্রতিভা খরা চলছে।

আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাই টেস্ট দিয়ে শুরু হবে বাংলাদেশ-ভারতের দুই ম্যাচের সিরিজ। এরপর তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজও খেলবে দু’দল।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই দুই দেশের সমর্থক ও সাবেক ক্রিকেটারদের মাঝে কাজ করে বাড়তি উত্তেজনা। আর পাকিস্তানে গিয়ে তাদেরকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে আসায় ভারত সিরিজে টাইগারদের ওপর প্রত্যাশার পারদটাও আগের চেয়ে বেশি।

তবে ভারতের দল বিবেচনায় তাদের বিপক্ষে শান্তর দল সিরিজ জিততে পারবে না বলে মনে করেন সৌরভ। সোমবার কলকাতায় এক অনুষ্ঠানে পাকিস্তানকে হারানোয় বাংলাদেশকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, “পাকিস্তানে গিয়ে তাদের হারিয়ে আসা এত সহজ নয়। বাংলাদেশের খেলোয়াড়দের তাই অভিনন্দন। কিন্তু ভারত ভিন্ন এক দল। ভারত নিজেদের বা প্রতিপক্ষের মাঠে খেলুক, শক্তিশালী ব্যাটিং লাইনআপ নিয়ে অসাধারণ এই দল।”

“বাংলাদেশ জিতবে বলে আমার মনে হয় না। ভারতই সিরিজ জিতবে। কিন্তু ভারতের মনে রাখতে হবে, বাংলাদেশ ভালো ক্রিকেট খেলবে। কারণ পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে হারিয়ে অনেক আত্মবিশ্বাস নিয়ে এ সিরিজটি খেলতে আসছে তারা।”

বাংলাদেশের কাছে পাকিস্তানের শোচনীয়ভাবে সিরিজ হার নিয়ে কথা বলতে গিয়ে সৌরভ জানান, পাকিস্তানে এখন প্রতিভাবান ক্রিকেটারের অভাব রয়েছে। এ কারণে তারা আর নিজেদের মেলে ধরতে পারছে না।

“আমি দেশটিতে প্রতিভার অভাব দেখতে পাচ্ছি। পাকিস্তানকে নিয়ে যখনই ভাবি, আমাদের মনে আসে মিয়াঁদাদ, ওয়াসিম, ওয়াকার, সাঈদ আনোয়ার, মোহাম্মদ ইউসুফ ও ইউনিস খানের কথা। আমাদের কাছে পাকিস্তান দলের স্মৃতি এটাই। তবে এটা আধুনিক ক্রিকেটে ম্যাচ জেতায় না।”

“প্রত্যেকটা প্রজন্মেই ম্যাচ জিততে অসাধারণ খেলোয়াড় লাগে। বিশ্ব ক্রিকেটে আমি যখন পাকিস্তানের অবস্থার দিকে তাকাই – সেটা ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ, ভারত বিশ্বকাপ এবং বাংলাদেশের কাছে সিরিজ হারার পর, দেশটিতে প্রতিভার অভাব দেখতে পাই।”

মন্তব্য করুন: