সবসময় সেরাটা দেওয়া সম্ভব না: রুট

১০ সেপ্টেম্বর ২০২৪

সবসময় সেরাটা দেওয়া সম্ভব না: রুট

বেশ দাপুটে পারফরম্যান্সে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে দুই ম্যাচ জিতেছিল ইংল্যান্ড। কিন্তু ওভালে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে যেন এক ভিন্ন এক দলকে দেখে ক্রিকেট বিশ্ব। ব্যাট-বলের লড়াইয়ে লঙ্কানদের কাছে উড়ে গেছে স্বাগতিকরা। আর ১০ বছর পর শ্রীলঙ্কার কাছে হেরে জো রুট বলছেন সবসময় সেরাটা দেওয়া সম্ভব হয় না।

সোমবার ওভালে লঙ্কানদের কাছে ৮ উইকেটে হারে ইংল্যান্ড। অনেকের মতে, এই ম্যাচের পারফরম্যান্স ছিল ব্রেন্ডন ম্যাককলাম কোচ হয়ে আসার পর ইংলিশদের সবচেয়ে বাজে। এই হারে ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো শতভাগ জয় নিয়ে ঘরের মৌসুম শেষ করার সুযোগ হারায় ইংলিশরা।

আগের ম্যাচে লর্ডসে জোড়া শতক হাঁকানো রুটের সময়টাও ভালো যায়নি এই ম্যাচে। প্রথম ইনিংসে ১৩ রানের পর দ্বিতীয় ইনিংসে ডানহাতি এই ব্যাটার করেন ১২ রান। ম্যাচ শেষে বিবিসির টেস্ট ম্যাচ স্পেশালকে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট শতক হাঁকানো এই ক্রিকেটার বলেন, “আমরা সব সময় সঠিকভাবে খেলতে পারব না। তবে ৯০% সময় আমরা পেরেছি। আমরা দেখিয়েছি কত ভালো একটি দল হতে পারি।”

এবারের ইংলিশ গ্রীষ্মে ছয় টেস্টের পাঁচটিতেই জিতেছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজকে ৩-০ ব্যবধানে সিরিজ হারানোর পর শ্রীলঙ্কার বিপক্ষে জিতেছে ২-১ ব্যবধানে। তবে ওভালে তাদের পারফরম্যান্স ছিল অত্যন্ত হতাশাজনক। ফলে ২০১৪ সালে লিডস টেস্টের পর ইংলিশদের বিপক্ষে প্রথম টেস্ট জয় পায় লঙ্কানরা।

প্রথম ইনিংসে ইংল্যান্ড ৩ উইকেটে ২৬১ থেকে ৩২৫ রানে অলআউট হয়ে যায়। দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৪ ওভারে ১৫৬ রানে গুটিয়ে যায়। শ্রীলঙ্কার জন্য জয়ের লক্ষ্য ছিল ২১৯ রান, যা চতুর্থ দিনে পাতুম নিসাঙ্কার অপরাজিত ১২৭ রানের অসাধারণ ইনিংসে সহজেই পৌঁছে যায়।

হঠাৎ করে দলের এমন ছন্দপতনের কারণ ব্যাখ্যা করতে গিয়ে রুট বলেন, “আমার মনে হয় না, আমরা এই সপ্তাহে নিজেদের সেরা ক্রিকেট খেলেছি। আর এটা সময়ে সময়ে ঘটবেই। ক্লোডপ্লে (ব্রিটিশ রক ব্যান্ড) প্রতি সপ্তাহে (মিউজিক চার্টে) এক নম্বরে থাকতে পারে না।”

মন্তব্য করুন: