মিরপুরের স্মৃতি ফিরে এল আফগানিস্তান-নিউ জিল্যান্ড টেস্টে

১১ সেপ্টেম্বর ২০২৪

মিরপুরের স্মৃতি ফিরে এল আফগানিস্তান-নিউ জিল্যান্ড টেস্টে

বৃষ্টির কারণে দিনের খেলা শুরুর আগেই পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে নিউ জিল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের একমাত্র টেস্টের তৃতীয় দিনের খেলা। বৃষ্টি ও মাঠের বাজে অবস্থার কারণে প্রথম দুই দিনেও মাঠে গড়ায়নি খেলা। আর এতেই মিরপুরের ১৬ বছর আগের স্মৃতি ফিরে এসেছে এই ম্যাচে।

এর আগে সবশেষ কোনো টেস্টের প্রথম তিন দিনের খেলা মাঠে গড়ায়নি ২০০৮ সালের অক্টোবরে। বাংলাদেশের বিপক্ষে মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সেই ম্যাচের প্রতিপক্ষও ছিল নিউ জিল্যান্ড।

চতুর্থ দিন যখন খেলা শুরু হয় তখন ৬ উইকেটে ২৬২ রানে ইনিংস ঘোষণা করে কিউইরা। শেষদিন ৪৪ রানের মধ্যেই ৬ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। কিন্তু সপ্তম উইকেটে সাকিব আল হাসান ও মাশরাফি বিন মর্তুজার ৭৮ রানের জুটির ওপর ভর করে ৯ উইকেটে ১৬৯ রানে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। দ্বিতীয় ইনিংসে নিউ জিল্যান্ড ১ উইকেটে ৭৯ রান তোলার পর ড্র হয় ম্যাচ।

অন্যদিকে বুধবার ভারতের গ্রেটার নয়ডায় খেলা শুরু হওয়ার কথা ছিল স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায়। কিন্তু এর ১৫ মিনিট আগেই দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করা হয়। আগের রাতের ভারী বর্ষণের পর এদিন সকাল থেকেই চলছিল টানা বৃষ্টি। ফলে তৃতীয় দিনেও টস করা সম্ভব হয়নি।

নয়ডার মাঠের ড্রেনেজ ব্যবস্থার কথা বিবেচনায় ম্যাচের শেষ দুই দিনের খেলা হওয়া নিয়েও শঙ্কা আছে। প্রথম দুই দিন ঝলমলে রোদ থাকার পরেও আগের রাতগুলোর বৃষ্টির কারণে মাঠ খেলার উপযোগী করে তোলা যায়নি। ফলে এমন বৃষ্টি চলতে থাকলে একটি বল মাঠে না গড়িয়েই শেষ হতে পারে টেস্টটি।

এই ম্যাচ দিয়ে প্রথমবারের মতো নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলার সুযোগ পেয়েছিল আফগানিস্তান, যা বৈরি আবহাওয়া ও ভারতের বেহাল মাঠের কারণে পণ্ড হওয়ার পথে।

মন্তব্য করুন: