ভারতে টেস্ট সিরিজে নেই শরিফুল, নতুন মুখ জাকের

১২ সেপ্টেম্বর ২০২৪

ভারতে টেস্ট সিরিজে নেই শরিফুল, নতুন মুখ জাকের

চোটের কারণে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলতে পারেননি শরিফুল ইসলাম। চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় বাঁহাতি এই পেসারকে ছাড়াই ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে যাবে বাংলাদেশ। দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন জাকের আলী।

বৃহস্পতিবার ভারতের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করে বিসিবি। পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের দল থেকে কেবল একটি পরিবর্তন এনেছে টিম ম্যানেজমেন্ট।

রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট শেষেই কুঁচকিতে অস্বস্তির কথা জানান শরিফুল। এরপর দ্বিতীয় টেস্টে তাকে ছাড়াই মাঠে নামে বাংলাদেশ। সে সময় দলের ফিজিও জানিয়েছিলেন এই চোট থেকে সেরে উঠতে ১০ দিনের মতো সময় লাগবে শরিফুলের। কিন্তু এখনও চোট থেকে সেরে না ওঠায় দল থেকে বাদ পড়েছেন বাঁহাতি এই পেসার।

দলের নতুন মুখ জাকের টি-টুয়েন্টিতে বাংলাদেশের হয়ে ১৭টি ম্যাচে মাঠে নেমেছেন। প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ৪৯টি। ৪ সেঞ্চুরি এবং ৪১ দশমিক ৪৭ গড়ে ডানহাতি এই ব্যাটারের রান ২ হাজার ৮৬২। গত মাসে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় চারদিনের ম্যাচে তিনি ১৭২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন।

শরিফুল না থাকায় ভারতের বিপক্ষে টেস্ট দলে পেস আক্রমণ সামলাবেন চার পেসার। তাসকিন আহমেদের সঙ্গে থাকবেন হাসান মাহমুদ, নাহিদ রানা ও খালেদ আহমেদ। অন্যদিকে স্পিন বিভাগের দায়িত্বে আছেন যথারীতি সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। অতিরিক্ত স্পিনার হিসেবে দলের সঙ্গে যাবেন নাঈম হাসান।

পাকিস্তানের মাটিতে স্বাগতিকদের দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে দারুণ আত্মবিশ্বাস নিয়ে আগামী রোববার ভারত সফরে যাবে নাজমুল হোসেন শান্তর দল। দুই টেস্টের পাশাপাশি খেলবে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজও।  

আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে প্রথম টেস্টে মাঠে নামবে দু’দল। কানপুরে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ২৭ সেপ্টেম্বর।

ভারত সফরের বাংলাদেশ টেস্ট দল:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, জাকের আলী, তাইজুল ইসলাম, নাঈম হাসান, নাহিদ রানা, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ ও খালেদ আহমেদ।

[বিস্তারিত তথ্য পরবর্তীতে সংযোজন করা হয়েছে।]

মন্তব্য করুন: