প্রথম শ্রেণির ক্রিকেটে সাকিবের ৩৫০

১২ সেপ্টেম্বর ২০২৪

প্রথম শ্রেণির ক্রিকেটে সাকিবের ৩৫০

ইংল্যান্ডের কাউন্টি চ্যাম্পিয়নশিপে এক যুগেরও বেশি সময় ফিরেই বল হাতে দুর্দান্ত সময় পার করছেন সাকিব আল হাসান। সারের হয়ে নিজের অভিষেক ম্যাচের দ্বিতীয় ইনিংসেও ৪ উইকেটে নিয়ে বাঁহাতি এই স্পিনার স্পর্শ করেছেন প্রথম শ্রেণির ক্রিকেটে সাড়ে তিনশ উইকেটের মাইলফলক।

বুধবার টনটনে কাউন্টি চ্যাম্পিয়নশিপের ডিভিশন ওয়ানের ম্যাচে নবম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এই মাইলফলক স্পর্শ করেন সাকিব। সমারসেটের বিপক্ষে ম্যাচের তৃতীয় দিন ৪ উইকেট নেওয়া বাঁহাতি এই স্পিনারের প্রথম শ্রেণির উইকেট সংখ্যা এখন ৩৫০টি।

সারের হয়ে এই ম্যাচ দিয়ে ১৩ বছর পর কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলতে নেমে প্রথম ইনিংসে ৯৭ রানে ৪ উইকেট নেন সাকিব।

দ্বিতীয় ইনিংসে টানা ২৫ ওভারের স্পেলে ৮৩ রান দিয়ে তিনি ৪ উইকেট নিয়েছেন। সুযোগ আছে ইনিংসে পাঁচ উইকেট নেওয়ারও। ৯ উইকেটে ১৯৪ রান নিয়ে শেষ দিনের ব্যাটিং শুরু করবে সমারসেট।

দ্বিতীয় ইনিংসের পঞ্চম ওভারে সাকিবকে আক্রমণে আনেন সারের অধিনায়ক। প্রথম ইনিংসের মতো এদিনও বোল্ড করে উইকেট শিকার শুরু করেন ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার। নিজের দ্বিতীয় বলেই দারুণ এক ডেলিভারিতে তুলে নেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভনের ছেলে আর্চি ভনকে।

নিজের পঞ্চম ওভারে টম অ্যাবেলকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন সাকিব। এরপর ১৪তম ওভারে লুইস গ্রেগরিকে এলবিডব্লিউ করে তোলেন নিজের তৃতীয় শিকার। পরের ওভারে জেমস রিউকে কট বিহাউন্ড করে ছুঁয়ে ফেলেন ৩৫০ উইকেটের মাইলফলক।

বৃহস্পতিবার সমরাসেটের শেষ উইকেট নিতে পারলে দুই বছরের বেশি সময় পর প্রথম শ্রেণির ক্রিকেটে এই ইনিংসে পাঁচ উইকেট শিকার করবেন সাকিব। ২০২২ সালের মে মাসে মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের প্রথম ইনিংসে সবশেষ পাঁচ উইকেট পেয়েছিলেন দেশসেরা এই ক্রিকেটার।

মন্তব্য করুন: