ফিট না থাকায় ভারত সফরে নেই শরিফুল

১২ সেপ্টেম্বর ২০২৪

ফিট না থাকায় ভারত সফরে নেই শরিফুল

সাম্প্রতিক সময়ে নতুন বলে দুর্দান্ত ছন্দে ছিলেন শরিফুল ইসলাম। পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে দুই ইনিংসেই দলকে এনে দিয়েছিলেন দ্রুত সাফল্য। কিন্তু ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে তাকে ছাড়াই দল ঘোষণা করেছে বিসিবি। বাঁহাতি এই পেসারকে দলে না রাখার কারণও খোলাসা করেছেন নির্বাচক হান্নান সরকার।

বৃহস্পতিবার ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য  ১৬ সদস্যের দল ঘোষণা করা হয়। দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন উইকেটকিপার-ব্যাটার জাকের আলী।

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট শেষেই কুঁচকিতে অস্বস্তির কথা জানান শরিফুল। এরপর দ্বিতীয় টেস্টে তাকে ছাড়াই মাঠে নামে বাংলাদেশ। সে সময় দলের ফিজিও জানিয়েছিলেন এই চোট থেকে সেরে উঠতে ১০ দিনের মতো সময় লাগবে শরিফুলের। তবে এখনও টেস্ট ম্যাচ খেলার জন্য পুরোপুরি ফিট হয়ে না ওঠায় তাকে ছাড়াই ভারতের বিপক্ষে টেস্ট খেলতে যাবে দল।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে দল ঘোষণা নিয়ে করা সংবাদ সম্মেলনে নির্বাচক হান্নান জানান, টেস্টের পর ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ থাকায় শরিফুলকে নিয়ে তারা বাড়তি ঝুঁকি নেননি।

“শরিফুল আসলে ১০০% ফিট বলা যাবে না। পাকিস্তানে দ্বিতীয় টেস্টেই সে আনফিট ছিল। একাদশে ছিল না। সেই প্রসেসেই তাকে রাখা হয়েছে। ফিজিও-ট্রেনাররা দেখভাল করছেন। টেস্টের জন্য তাকে ১০০% ফিট তাকে বলব না।”

“টেস্টে আপনারা জানেন ১৫-২০ ওভার বল করা দরকার হতে পারে। সামনে আমাদের টি-টুয়েন্টি সিরিজ আছে। সাদা বলে আমাদের গুরুত্বপূর্ণ প্লেয়ার। যেহেতু ১০০% ফিট না, তাই আমরা ঝুঁকি নিতে চাইনি। টেস্টে আমাদের বেশ কিছু প্লেয়ার ফিট আছে, প্রতিযোগিতা করার মত। সেজন্য আমরা ঝুঁকি নিতে চাইনি। যদি সময়ের সঙ্গে সঙ্গে রিকোভার করতে পারে টি-টুয়েন্টিতে আশা করি খেলতে পারবে।”

শরিফুল না থাকায় ভারতের বিপক্ষে টেস্ট দলে পেস আক্রমণ সামলাবেন চার পেসার। তাসকিন আহমেদের সঙ্গে থাকবেন হাসান মাহমুদ, নাহিদ রানা ও খালেদ আহমেদ। পাকিস্তানের বিপক্ষে সিরিজে খালেদ কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি।

আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে মাঠে গড়াবে প্রথম ম্যাচ। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ২৭ সেপ্টেম্বর। এরপর তিনটি টি-টুয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে দু’দল।

মন্তব্য করুন: