ভারতে শান্তর প্রাথমিক লক্ষ্য ৫ দিনই ভালো খেলা

১৫ সেপ্টেম্বর ২০২৪

ভারতে শান্তর প্রাথমিক লক্ষ্য ৫ দিনই ভালো খেলা

পাকিস্তানকে টেস্ট সিরিজে হারিয়ে দারুণ আত্মবিশ্বাস নিয়েই ভারত সফরে যাচ্ছে বাংলাদেশ। সেই সিরিজে ব্যাটে-বলে স্বাগতিকদের চেয়ে অনেক এগিয়ে ছিল নাজমুল হোসেন শান্তর দল। তবে র‌্যাঙ্কিংয় ও শক্তিমত্তায় বেশ এগিয়ে থাকা ভারতকে হারানো যে সহজ হবে না, তা জানেন বাংলাদেশ অধিনায়কও। তাই তার প্রাথমিক লক্ষ্য ম্যাচের পাঁচ দিনই ভালো খেলে সুযোগ তৈরী করা।

রোববার সকালে ভারতের উদ্দেশে দেশ ছাড়ার আগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের অধিনায়ক বলেন,  “র‌্যাঙ্কিংয়েও যদি দেখেন, ওরা আমাদের চেয়ে অনেক এগিয়ে। তবে সম্প্রতি আমরা ভালো একটা সিরিজ পার করে এসেছি। আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ, পাঁচ দিন কীভাবে ভালো ক্রিকেট খেলতে পারি। ফলটা শেষ সেশনে গিয়েই হয়। পাঁচ দিন ভালো খেললে শেষ সেশনে সুযোগ থাকে কোন দল জিতবে। গুরুত্বপূর্ণ হলো পাঁচটা দিন কীভাবে ভালো ক্রিকেট খেলতে পারি, এটার জন্য কী পরিকল্পনা করা দরকার, সেটা।”

শক্তির বিচারে পাকিস্তানের চেয়ে অনেক এগিয়ে ভারত। আর ঘরের মাঠে রোহিত শর্মার দল অনেকটা অপ্রতিরোধ্য। ইংল্যান্ডকে সবশেষ টেস্ট সিরিজেও হারিয়েছে তারা। অন্যদিকে দেশটিতে টেস্টে বাংলাদেশের অভিজ্ঞতাও বেশ হতাশার। ২০১৯ সালে দুই ম্যাচের টেস্ট সিরিজের দুটি টেস্টেই ইনিংস ব্যবধানে হেরেছিল দল।

তাই অভিজ্ঞতার দিক দিয়ে ভারতকে এগিয়ে রাখলেও দক্ষতার দিক দিয়ে নিজেদের রোহিত শর্মার দলের কাছাকাছিই রাখছেন শান্ত। ম্যাচ জিততে দলের সবাই নিজেদের সেরা দিতে প্রস্তুত বলেও জানান তিনি।

স্কিলের দিক থেকে হয়তো কাছাকাছি আছি, তবে অভিজ্ঞতার দিক থেকে ওই দলটাকে এগিয়েই রাখব। (আমাদের) স্পিনারদের ভালো অভিজ্ঞতা, যেকোনো কন্ডিশনে বোলিং করার সামর্থ্য আছে। এতটুকু বলতে পারি পেসার, স্পিনাররা যারাই খেলবে, প্রত্যেক খেলোয়াড় শতভাগ দেবে। আমি বিশ্বাস করি পাঁচ দিন ভালো ক্রিকেট খেলতে পারলে রোমাঞ্চকর ম্যাচ হবে।”

এটা একটা সুযোগ। প্রত্যেকে ম্যাচ জেতার জন্য খেলব। সুযোগ থাকবে জেতার। কিন্তু যেটা বললাম, আগে এত লম্বা চিন্তা না করে শক্তি অনুযায়ী যেন ভালো ক্রিকেট খেলতে পারি পাঁচ দিন। এটা গুরুত্বপূর্ণ।”

আগামী শুক্রবার চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্টে মাঠে নামবে ভারত ও বাংলাদেশ। ২৭ সেপ্টেম্বর কানপুরে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এরপর আগামী ৬ অক্টোবর শুরু হবে দু’দলের তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ।

মন্তব্য করুন: