বাংলাদেশকে হালকাভাবে না নিতে গাভাস্কারের পরামর্শ

১৬ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশকে হালকাভাবে না নিতে গাভাস্কারের পরামর্শ

টেস্ট সিরিজে বাংলাদেশকে হালকাভাবে না নিতে ভারত দলকে সতর্ক করেছেন সুনিল গাভাস্কার। দেশটির কিংবদন্তি এই ক্রিকেটারের মতে, নাজমুল হোসেন শান্তর দল সম্প্রতি পাকিস্তানের মাটিতেই তাদেরকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে নিজেদেরকে সাদা পোশাকের ক্রিকেটে শক্তিশালী দল হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপ ও ২০১২ সালের এশিয়া কাপে ভারতকে হারিয়েছে বাংলাদেশ। এছাড়াও ২০১৫ ও ২০২২ সালে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে ভারতকে হারিয়েছে টাইগাররা। দুই বছর আগে ঢাকা টেস্টে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের কাছেই ছিল বাংলাদেশ। কিন্তু শেষ মুহূর্তে শ্রেয়াস আইয়ার ও রবিচন্দ্রন অশ্বিন ভারতকে জেতান।

ভারতীয় সংবাদ মাধ্যম মিড-ডেতে লেখা এক কলামে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্সের কথা উল্লেখ করে গাভাস্কার লেখেন, “পাকিস্তানে খেলা দুইটি টেস্ট ম্যাচেই পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশ দল দেখিয়ে দিয়েছে যে, তারা এখন এক শক্তিশালী দল। এমনকি দুই বছর আগেও যখন ভারত বাংলাদেশ সফর করেছিল, বাংলাদেশিরা ভালোভাবে লড়াই করেছিল। এখন পাকিস্তানকে হারিয়ে সিরিজ জয়ের পর তারা ভারতের বিপক্ষে খেলতে প্রস্তুত।”

বাংলাদেশ দলে তরুণ প্রতিভাবান খেলোয়াড়দের কথা আলাদাভাবে উল্লেখ করে গাভাস্কার জানান, নতুন প্রজন্মের ক্রিকেটাররা প্রতিপক্ষকে আর ভয় পায় না।

“তাদের দলে বেশ কিছু দুর্দান্ত খেলোয়াড় রয়েছে। নতুন প্রতিশ্রুতিশীল কিছু খেলোয়াড়রা আছেন, যারা আন্তর্জাতিক ম্যাচের শুরুর দিকে প্রতিপক্ষের প্রতি যে ভীতি ছিল তা এখন আর নেই। এখন প্রতিটি দল জানে যে তারা বাংলাদেশকে হালকাভাবে নিলে বিপদে পড়তে পারে, যেমনটা পাকিস্তানিরা টের পেয়েছে। এটি অবশ্যই এক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজ হতে চলেছে।”

আগামী বৃহস্পতিবার চেন্নাইয়ে শুরু হবে প্রথম টেস্ট। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত এই সিরিজের শেষ ম্যাচটি মাঠে গড়াবে আগামী ২৭ সেপ্টেম্বর, কানপুরে।

মন্তব্য করুন: