মিরাজ হবে ভবিষ্যতের সাকিব: হাথুরুসিংহে

১৭ সেপ্টেম্বর ২০২৪

মিরাজ হবে ভবিষ্যতের সাকিব: হাথুরুসিংহে

একদিকে ক্যারিয়ারের পড়ন্ত বেলায় অবস্থান করছেন সাকিব আল হাসান। অন্যদিকে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের সেরা সময়ে আছেন মেহেদী হাসান মিরাজ। জাতীয় দলে সাকিবের উত্তরসূরি হিসেবে বেশ আগে থেকেই উচ্চারিত হয়ে আসছে মিরাজের নাম। এবার একই কথা শোনা গেল কোচ চান্ডিকা হাথুরুসিংহের কণ্ঠেও। মিরাজকে অভিহিত করেছেন ভবিষ্যতের সাকিব হিসেবে।

পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জয়ে ব্যাট-বলে বড় ভূমিকা রাখেন মিরাজ। দুই ম্যাচেই আট নম্বরে নেমে খেলেছেন ৭৭ ও ৭৮ রানের দুটো গুরুত্বপূর্ণ ইনিংস। বল হাতে প্রথম ম্যাচের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নেন। এরপর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে শিকার করেন ৫ উইকেট। দুর্দান্ত পারফরম্যান্সে হয়েছেন সিরিজ সেরাও। অন্যদিকে ব্যাট হাতে তেমন সুবিধা না করতে পারা সাকিব পুরো সিরিজে নেন ৫ উইকেট।

মঙ্গলবার চেন্নাইয়ে সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলে সাকিবের ভূমিকা নিয়ে হাথুরুসিংহে বলেন, যখনই সে দলে থাকে, বাংলাদেশের ক্রিকেটের জন্য বড় ভূমিকা রাখে। যেভাবে আমরা দলে ভারসাম্য আনতে চাই, সে থাকলে সেই কাজটা অবশ্যই সহজ হয়ে যায়। আমরা যে একজন বাড়তি বোলার বা একজন বাড়তি ব্যাটার খেলাতে চাই, সেটা তার অলরাউন্ড সামর্থ্যের জন্যই পারি। সে শুধু ওই সমন্বয়টাই সহজ করে না, নিজের বিশাল অভিজ্ঞতাটাও যোগ করে।

সে সম্ভবত মুহূর্তে সবচেয়ে লম্বা ক্যারিয়ারের আন্তর্জাতিক খেলোয়াড় আর এখন তো সে কাউন্টি ম্যাচ খেলে এসেছে। তার শারীরিক অবস্থাও ভালো। তাই শুধু স্কিল দিয়ে নয়, অন্যান্য দিক থেকেও দলের জন্য অনেক কিছু নিয়ে আসবে।

বয়সের দিক বিবেচনায় জাতীয় দলের হয়ে ক্যারিয়ারের শেষ সময়ে অবস্থান করছেন সাকিব। বাংলাদেশ দলে ৩৭ বছর বয়সী এই ক্রিকেটারের শূন্যস্থান পূরনে মিরাজ বড় ভূমিকা রাখবে বলে মনে করেন হাথুরুসিংহে।

আমার কাছে সে (মিরাজ) গত পাঁচ বা ছয় বছরে বাংলাদেশের সবচেয়ে উন্নতি করা ক্রিকেটার। সত্যিকার অর্থেই সে (ভবিষ্যতে) সাকিবের ভূমিকা নেওয়ার জন্য তৈরি। সে তার ব্যাটিং তো বটেই, যেটা তার বড় শক্তির জায়গা, সেই বোলিংয়েরও উন্নতি ঘটিয়েছে। এখন সে নিজের ব্যাটিংয়ের উন্নতি ঘটিয়েছে। সে অসাধারণ এককজন ফিল্ডারও।

চেন্নাইয়ে আগামী বৃহস্পতিবার সিরিজের প্রথম টেস্টে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

মন্তব্য করুন: