চেন্নাইয়ের পিচ বলে দেবে কয় পেসার কয় স্পিনার

১৭ সেপ্টেম্বর ২০২৪

চেন্নাইয়ের পিচ বলে দেবে কয় পেসার কয় স্পিনার

ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশের একাদশ গঠন নিয়ে ইতোমধ্যেই বেশ কৌতূহলের সৃষ্টি হয়েছে। স্বাগতিকদের পাশাপাশি সফরকারীরা একাদশে তিন পেসার নাকি তিন স্পিনার নিয়ে মাঠে নামবে, তা নিয়েই যতো আলোচনা। এর কারণ হলো চেন্নাইয়ে লাল কালো মাটির দুই ধরনের পিচ।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো এক প্রতিবেদনে জানায়, বৃহস্পতিবার চেন্নাইয়ে শুরু হতে যাওয়া বাংলাদেশ-ভারত সিরিজের প্রথম টেস্টে লাল মাটির পিচে খেলা হবে। এই ধরনের পিচে বাড়তি বাউন্স থাকায় উইকেটরক্ষকের কাছে অনেকটা লাফিয়ে বল যাবে। অবশ্য চেন্নাইয়ের তীব্র গরমে ম্যাচের সময় যত গড়াবে, স্পিনারদের ভূমিকাও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

চেন্নাইয়ের এমএ চিদাম্বরাম স্টেডিয়ামের ৯টি পিচের মধ্যে ৩টি লাল মাটির। এখানে ব্যবহার করা লাল মাটি আনা হয়েছে মুম্বাই থেকে। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামের উইকেটও এই একই মাটির। সেখানে পেস স্পিন বোলিংয়ে সাধারণত সমান বাউন্স পাওয়া যায়।

তবে লাল পিচে খেলা হওয়ার কথা শোনা গেলেও বাংলাদেশ দল এখন পর্যন্ত কালো মাটির পিচেই অনুশীলন করছে। অন্যদিকে স্বাগতিকরা কালো পিচের পর সোমবার লাল মাটির পিচে অনুশীলন শুরু করেছে।

চেন্নাইয়ের পিচ নিয়ে আলোচনার মূল কারণ এই মাঠে সবশেষ অনুষ্ঠিত দুই টেস্ট। ২০২১ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের দুটি ম্যাচ হয়েছিল এই মাঠে। প্রথম ম্যাচে ভারতীয় স্পিনারদের পাত্তা না দিয়ে ডাবল সেঞ্চুরি তুলে নেন জো রুট। প্রথম তিন দিন উইকেটও ছিল একদম নিষ্প্রাণ। তবে শেষ দুই দিন স্পিনাররা সুবিধা পেতে শুরু করে। কিন্তু ব্যবধান গড়ে দেয় প্রথম ইনিংসে ইংলিশদের বড় সংগ্রহ। শেষ পর্যন্ত বড় জয়ে সিরিজে এগিয়ে যায় সফরকারীরা।

পরের ম্যাচটি চেন্নাইয়ের চিরায়িত কালো মাটির স্পিন সহায়ক পিচে হয়। রবীচন্দন অশ্বিন অভিষিক্ত অক্ষর প্যাটেলের ঘূর্ণিতে বেশ দাপটের সঙ্গে সিরিজে ফেরে ভারত। দুই ইনিংস মিলিয়ে অশ্বিন নেন উইকেট। আর প্যাটেল শিকার করেন উইকেট।

তাই কোন রঙের মাটির পিচে খেলা হবে তার ওপরই নির্ভর করছে বাংলাদেশের একাদশ সাজানো। পাকিস্তানের মাটিতে দেশটিকে হোয়াইটওয়াশ করা টেস্ট সিরিজে তিন পেসার নিয়ে মাঠে নেমেছিল নাজমুল হোসেন শান্তর দল। তবে শেষ পর্যন্ত চেন্নাইয়ে যদি কালো মাটির পিচে খেলা হয়, তাহলে দলে যোগ দিতে পারেন বাড়তি স্পিনার। সেক্ষেত্রে যে কোনো এক পেসারের পরিবর্তে দলে আসতে পারেন তাইজুল ইসলাম অথবা নাঈম হাসান।

কিন্তু লাল মাটির পিচে খেলা হলে তাসকিন আহমেদ, নাহিদ রানা হাসান মাহমুদ পেসত্রয়ীকে নিয়ে মাঠে নামতে পারে টাইগাররা। সেক্ষেত্রে স্পিনের দায়িত্ব পালন করবেন সাকিব আল হাসান মেহেদী হাসান মিরাজ।

অন্যদিকে ভারতীয় দলও আছে বোলিং আক্রমণ সাজানো নিয়ে দোটানায়। যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, রবীন্দ্র জাদেজা রবিচন্দ্রন অশ্বিন একাদশে নিয়মিত। পঞ্চম বোলার কে হবেন তা ঠিক করে দেবে ম্যাচের পিচ। লাল পিচে খেলা হলে দলে আসতে পারেন পেসার আকাশ দীপ ইয়াশ দয়ালের একজন। কালো পিচে খেলা হলে দুই স্পিনার কুলদীপ যাদব অক্ষর প্যাটেলের যে কোনো একজন সুযোগ পাবেন।

মন্তব্য করুন: