এটি আমার সময়ের সেরা বাংলাদেশ দল: হাথুরুসিংহে

১৭ সেপ্টেম্বর ২০২৪

এটি আমার সময়ের সেরা বাংলাদেশ দল: হাথুরুসিংহে

এই নিয়ে দ্বিতীয় মেয়াদে বাংলাদেশের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন চান্ডিকা হাথুরুসিংহে। তার প্রথম মেয়াদে ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালসহ চ্যাম্পিয়নস ট্রফির সেমি-ফাইনালে খেলেছিল টাইগাররা। তবে লঙ্কান এই কোচের চোখে, নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে ভারত সফর করা দলটিই তার সময়ের সবচেয়ে ভারসাম্যপূর্ণ।

২০১৪ সালে প্রথমবার বাংলাদেশ দলের দায়িত্ব নেন হাথুরুসিংহে। প্রথম মেয়াদে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে খেলেছিল মাশরাফি বিন মুর্তজার দল। একই বছর ঘরের মাঠে পাকিস্তান, ভারত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজেও জেতে তারা। এরপর ঘরের মাঠে প্রথমবারের মতো টেস্টে ইংল্যান্ড অস্ট্রেলিয়ার বিপক্ষেও জয় পায় টাইগাররা।

হাথুরুসিংহের অধীনে ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির সেমি-ফাইনালে ওঠে বাংলাদেশ। তবে সে বছরই দায়িত্ব ছাড়েন তিনি। এরপর ২০২৩ সালের জানুয়ারিতে দ্বিতীয় মেয়াদে জাতীয় দলের কোচ হিসেবে আসেন সাবেক এই শ্রীলঙ্কান ক্রিকেটার। তার অধীনে কয়েকদিন আগে পাকিস্তানকে তাদের মাটিতে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে শান্তর দল।

এবার তার পরবর্তী দায়িত্ব ভারত সফর। দেশটির বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে মঙ্গলবার সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেন, “আমার মনে হয়, আমার দুই মেয়াদে এটাই বাংলাদেশের সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল। আমরা বেশ কয়েকজন ভালো ফাস্ট বোলার নিয়ে (ভারতে) এসেছি। আমাদের স্পিন আক্রমণও অভিজ্ঞতাসম্পন্ন। এরপর আসে আমাদের ব্যাটিং। দুটো কারণে আমাদের ব্যাটিংয়ে ভালো গভীরতা আছে।

প্রথমটি, আমাদের দুজন স্পিনার (সাকিব মিরাজ) আসলে নিখাদ ব্যাটারও, টেস্টে যাদের সেঞ্চুরি আছে। দ্বিতীয়ত, আমাদের দুজন উইকেটকিপার (লিটন মুশফিক) দলের প্রধান দুই ব্যাটার। তাই আমি বলব, এই সিরিজে দলের ভারসাম্য খুবই ভালো। আর এই বিষয়টি সিরিজে প্রতিদ্বন্দ্বিতা গড়তে আমাদের অনেক আত্মবিশ্বাস জোগাবে।

পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের পথে দল যেভাবে খেলেছে তা ভারত সফরের জন্য বাড়তি আত্মবিশ্বাসের জোগান দিচ্ছে বলে জানান বাংলাদেশ কোচ।

অবশ্যই, এটা অনেক আত্মবিশ্বাস এনে দিয়েছে এই সিরিজের জন্য। সেটি কিন্তু সিরিজের ফলের জন্য নয়, আমরা যেভাবে সিরিজটি খেলেছি, কিছু পরিস্থিতি যেভাবে সামাল দিয়েছি, দুটি টেস্টেই আমরা পিছিয়ে পড়েছিলাম এবং সেখান থেকে যেভাবে ঘুরে দাঁড়িয়েছি। ছাড়া বিভিন্ন সময়ে খেলোয়াড়েরা যেভাবে অবদান রেখেছে, এসব কারণেই এই সিরিজে অনেক আত্মবিশ্বাস পাচ্ছি আমরা।

আগামী বৃহস্পতিবার চেন্নাইয়ে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ২৭ সেপ্টেম্বর কানপুরে দ্বিতীয় শেষ টেস্ট মাঠে গড়াবে।

মন্তব্য করুন: