বাংলাদেশকে ভয় পায় না ভারত: গম্ভীর

১৮ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশকে ভয় পায় না ভারত: গম্ভীর

বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে ভারতের কোচ হিসেবে টেস্ট ক্রিকেটে পথচলা শুরু হবে গৌতম গম্ভীরের। প্রথম প্রতিপক্ষ হিসেবে নাজমুল হোসেন শান্তর দলকে যথেষ্ট সম্মান দিচ্ছেন সাবেক এই বাঁহাতি ব্যাটার। পাকিস্তানকে তাদের মাটিতেই হোয়াইটওয়াশ করে আসা দলটিকে সমীহ করলেও তারা ভয় পাচ্ছে না বলে দাবি করছেন তিনি।

গত জুনে টি-টুয়েন্টি বিশ্বকাপের পর ভারতের প্রধান কোচের দায়িত্ব ছাড়েন রাহুল দ্রাবিড়। এরপর দলটির নতুন কোচ হিসেবে আসেন গম্ভীর। তার অধীনে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টুয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলেছে ভারত। লঙ্কানদের মাটিতে অনুষ্ঠিত টি-টুয়েন্টি সিরিজ জিতলেও ওয়ানডেতে হেরেছে তারা।

বৃহস্পতিবার বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্ট দিয়ে ক্রিকেটের রাজকীয় ফরম্যাটে গম্ভীরের কোচিংয়ে প্রথমবারের মতো খেলতে নামবে রোহিত শর্মার দল। সাদা পোশাকের ক্রিকেটে ভারত কেমন খেলবে তা নিয়ে আলোচনাও হচ্ছে বেশ। বুধবার সংবাদ সম্মেলনে এ বিষয়ে প্রশ্ন করা হলে গম্ভীর জানান নিজের কোচিং দর্শনের কথা।

দেখুন, আমি সব সময় বিশ্বাস করে এসেছি, সেটাই সেরা স্টাইল যে স্টাইলে খেললে দল জিতে। আমরা সেই দল হতে চাই যারা সব পরিস্থিতিতে মানিয়ে নেয় এবং দ্রুত সবকিছু রপ্ত করে। আমরা ম্যাচের অবস্থা ও কন্ডিশন বুঝে খেলতে চাই এবং উন্নতি করতে চাই।”

আমরা কাউকে ভয় পাই না, কিন্তু সবাইকে সম্মান করি আমি এটা খুব করে বিশ্বাস করি। আমরা বাংলাদেশকে সম্মান করি।”

নিজেদের শক্ত মানসিকতার কথা জানান দিয়ে গম্ভীর বলেন, “আমরা যে ধরনের ক্রিকেট খেলতে চাইব, সেটাই খেলব। আমাদের সবটা দিতে চাই। কারণ চ্যাম্পিয়ন দলগুলো এটাই করে। ওরা প্রতিপক্ষের দিকে তাকায় না। ওরা ম্যাচ নিয়ন্ত্রণ করে, যেভাবে খেলতে চায় সেভাবেই খেলে থাকে। আগে যেটা বললাম, বাংলাদেশকে আমরা সম্মান করি এবং সেটা থাকবে।”

এরপর পাকিস্তানের মাটিতে তাদেরকে হোয়াইটওয়াশ করায় শান্তর দলকে অভিনন্দন জানান গম্ভীর। মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের মতো অভিজ্ঞ ক্রিকেটাররা থাকায় ম্যাচে তার দল বাড়তি সতর্ক থাকবে বলেও জানান।

আমি বাংলাদেশকে অভিনন্দন জানাই পাকিস্তানে ওদের পারফরম্যান্সের জন্য। তবে এটা নতুন সিরিজ, নতুন প্রতিপক্ষ। আমাদের জন্য আমাদের সেরা ক্রিকেটটা খেলা জরুরি। এটাই গুরুত্বপূর্ণ।”

বাংলাদেশের বেশ কিছু অভিজ্ঞ ক্রিকেটার আছে। সাকিবের অভিজ্ঞতা আছে, মুশফিকেরও। খুব ভালো বোলিং আক্রমণ। মেহেদীও আছে। বুঝতেই পারছেন, বাংলাদেশে প্রতিভা আছে। তবে আমাদের জন্য প্রথম বল থেকে সতর্ক থাকতে হবে।”

মন্তব্য করুন: