চেন্নাই টেস্টে বড় পয়েন্ট হারানোর শঙ্কায় বাংলাদেশ

২০ সেপ্টেম্বর ২০২৪

চেন্নাই টেস্টে বড় পয়েন্ট হারানোর শঙ্কায় বাংলাদেশ

ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টের প্রথম দিনের খেলায় আলোচনার বড় অংশ জুড়ে ছিল বাংলাদেশের বোলিং। বোলারদের পারফরম্যান্সের প্রশংসার পাশাপাশি মন্থর ওভার-রেটের ব্যাপক সমালোচনা করেছেন ধারাভাষ্যকাররা। এই কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে আবারও পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছে নাজমুল হোসেন শান্তর দল।

বৃহস্পতিবার ম্যাচের প্রথম দিন নির্ধারিত ৯০ ওভারের বোলিং কোটা পূরণের জন্য অতিরিক্ত আধা ঘণ্টা সময় দেওয়া হয় বাংলাদেশকে। কিন্তু এরপরও ৮০ ওভার বোলিং করতে পারে তারা। এর মধ্যে পেসাররা বল করেন ৫০ ওভার। দিনের পুরো খেলায় বোলার কিংবা ফিল্ডারদের ওভার-রেট বাড়ানোর চেষ্টা করতেও দেখা যায়নি।

দিনের প্রথম ঘণ্টায় ভারতের ৩ উইকেট তুলে নিলেও তাসকিন আহমেদ-হাসান মাহমুদরা বল করেন কেবল ১১ ওভার। প্রথম সেশনে খেলা হয় ২৩ ওভারের। দ্বিতীয় সেশনে সেটি বেড়ে হয় ২৫ ওভার। শেষ সেশনে অতিরিক্ত ৩০ মিনিট পাওয়ায় মোট ৩২ ওভার বল করতে পারে শান্তর দল।

খেলার সময়েই ধারাভাষ্যে বাংলাদেশের মন্থর ওভার-রেটের সমালোচনা করেন হার্শা ভোগলে, দিনেশ কার্তিক ও টাইগারদের সাবেক অধিনায়ক তামিম ইকবাল।

বাংলাদেশের ওভার-রেট গ্রহণযোগ্য নয় জানিয়ে ভোগলে বলেন, “চা বিরতির পর ৪৫ মিনিটের খেলা চলছে আর আমরা এখনও ৬০ ওভারেও পৌঁছাতে পারিনি। এভাবে চলতে থাকলে নির্ধারিত সময়ে বাংলাদেশ ৭০-৭২ ওভার বল করতে পারবে। এটা একদমই অগ্রহণযোগ্য।

ভোগলের কথার প্রসঙ্গে কার্তিক বলেন, “উপমহাদেশের দলগুলো স্পিনারদের দিয়ে বল করাতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। যখন তারা তিনজন পেসার নিয়ে খেলে তাদের ওভার-রেট অন্য দলগুলোর চেয়ে বেশ আলাদা হয়।

মন্থর ওভার-রেট বাংলাদেশের জন্য ভালো কিছু বয়ে আনবে না জানিয়ে তামিম বলেন, “এটা আপনাকে কখনোই সাহায্য করবে না যখন আপনার দলে তাসকিন আহমেদ ও নাহিদ রানার মতো ফাস্ট বোলাররা আছে। তারা এক ওভার বল করতে সহজেই ছয় মিনিট সময় নিয়ে নেয়।

জবাবে ভোগলে বলেন, “তারা ছয় মিনিট নেয় কারণ তারা জানে এটা তারা করতে পারে।

এর আগে গত মাসে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে মন্থর ওভার-রেটের কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ৩ পয়েন্ট কাটা যায় বাংলাদেশের। ম্যাচে নির্ধারিত সময়ের চেয়ে ৩ ওভার পিছিয়ে ছিল শান্তর দল। পয়েন্ট কাটার পাশাপাশি পুরো দলকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানাও করেন ম্যাচ রেফারি।

এবার চেন্নাই টেস্টের প্রথম দিনই ১০ ওভার পিছিয়ে থাকা বাংলাদেশ দলের শেষ পর্যন্ত কত পয়েন্ট কাটা যাবে তা জানা যাবে ম্যাচ শেষে। আইসিসির নিয়ম অনুযায়ী, মন্থর ওভার-রেটের কারণে দলগুলোর ওভার প্রতি এক পয়েন্ট করে কাটা হয়।

মন্থর ওভার-রেটের কারণে গত বছর অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্টে অস্ট্রেলিয়ার ১০ পয়েন্ট কাটা হয়, যা ২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে এক ম্যাচে সর্বোচ্চ।

মন্তব্য করুন: