বোলারদের দিনে বাংলাদেশের বিপক্ষে বড় লিড ভারতের

২০ সেপ্টেম্বর ২০২৪

বোলারদের দিনে বাংলাদেশের বিপক্ষে বড় লিড ভারতের

রান পাহাড়ে উঠতে থাকা ভারতকে থামিয়ে শুরুটা করেছিলেন তাসকিন আহমেদ। মাঝের অংশে আগুন ঝরিয়ে বাংলাদেশকে দেড়শ আগেই গুটিয়ে দেন স্বাগতিক পেসাররা। শেষ বেলায় আবারও ঝলক দেখালেন সফরকারী বোলাররা। এরপরেও ৩০৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে রোহিত শর্মার দল।

শুক্রবার চেন্নাই টেস্টে পতন হয়েছে মোট ১৭ উইকেটের, যা এম চিদাম্বরাম স্টেডিয়ামে একদিনে সর্বোচ্চ। উইকেটে ৮১ রানে ভারতের তৃতীয় দিনের খেলা শুরু করবেন শুবমান গিল (৩৩) রিশাভ পান্ত (১২)

এর আগে দিনের শুরুতে তাসকিনের কল্যাণে ৩৭৬ রানে অলআউট হয় তারা। এদিন স্বাগতিকদের ইনিংসের স্থায়ীত্ব হয় ১১ ওভার বল। জবাবে যশপ্রীত বুমরাহ মোহাম্মদ সিরাজের বোলিং তোপে ৪৭ ওভার বলে বাংলাদেশের ইনিংস শেষ হয় ১৪৯ রানে। ফলো-অন থেকে তখনও নাজমুল হোসেন শান্তর দল ২৮ রান দূরে ছিল। তবে বাংলাদেশকে ফলো-অনে না পাঠিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সিদ্ধান্ত নেন রোহিত শর্মা।

২২৭ রানে এগিয়ে থেকে ব্যাটিংয়ে নামা ভারত ইনিংসের শুরুতেই আঘাত হানেন তাসকিন আহমেদ। শর্ট লেন্থের দারুণ এক ডেলিভারিতে তৃতীয় ওভারেই তুলে নেন প্রতিপক্ষ অধিনায়ক রোহিতকে () তৃতীয় স্লিপে তার ক্যাচ তালুবন্দী করেন জাকির হাসান।

প্রথম ইনিংসে ফিফটি হাঁকানো যশস্বী জয়সোয়ালকে (১০) সপ্তম ওভারে তুলে নেন নাহিদ রানা। অফ-স্টাম্পের বাইরের বল ড্রাইভ করতে গিয়ে উইকেটের পেছনে থাকা লিটন দাসের হাতে ক্যাচ দেন তিনি।

তৃতীয় উইকেটে জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দিতে শুরু করেন শুবমান গিল বিরাট কোহলি। দলকে আর বিপদে না ফেলে দিনের খেলা শেষ করার পথেই ছিলেন তারা। কিন্তু বাধ সাধেন মেহেদী হাসান মিরাজ। ১৭ রান করা কোহলিকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলে ভাঙেন ৩৯ রানের জুটি। এরপর আর কোনো বিপদ ছাড়াই দিনের খেলা শেষ করেন গিল পান্ত।

মন্তব্য করুন: