বিশাল লক্ষ্য তাড়ায় ৪ উইকেট হারাল বাংলাদেশ

২১ সেপ্টেম্বর ২০২৪

বিশাল লক্ষ্য তাড়ায় ৪ উইকেট হারাল বাংলাদেশ

ভারতের দেওয়া বিশাল লক্ষ্য তাড়ায় বাংলাদেশকে আক্রমণাত্মক শুরু এনে দিয়েছিলেন জাকির হাসান সাদমান ইসলাম। কিন্তু তৃতীয় সেশনের শুরুতে এই দুই ওপেনার সাজঘরে ফিরলে চাপে পড়ে দল। এই চাপ আরও বেড়েছে অভিজ্ঞ মুমিনুল হক আর মুশফিকুর রহিমের বিদায়ে।

শনিবার চেন্নাই টেস্টের তৃতীয় দিন শেষে ভারতের দেওয়া ৫১৫ রানের লক্ষ্য তাড়ায় উইকেটে ১৫৮ রান তুলছে বাংলাদেশ। আলোকস্বল্পতার কারণে নির্ধারিত সময়ের প্রায় ৪৫ মিনিট আগে আগে শেষ হয়েছে দিনের খেলা। শেষ দুই দিনে জয়ের জন্য দরকার আরও ৩৫৭ রান। ৫১ রান করা শান্ত রান করা সাকিব আল হাসান চতুর্থ দিনের খেলা শুরু করবেন।

দারুণ শুরু এনে দেওয়া জাকির ৩৩ রান করে ফিরলে ভাঙে ৬২ রানের উদ্বোধনী জুটি। যশপ্রীত বুমরাহর বলে ড্রাইভ করতে গেলে গালিতে দারুণ এক ক্যাচ নেন যশস্বী জয়সোয়াল। 

এরপর বেশিক্ষণ টেকেননি সাদমানও। ৩৫ রান করা এই ওপেনারকে ফেরান অশ্বিন। ১৩ রান করা মুমিনুলের অফ-স্টাম্পও ভাঙেন এই অভিজ্ঞ স্পিনার। তার তৃতীয় শিকার হয়ে ফেরেন মুশফিকও। স্লগ-সুইপ থেকে আগের বলে ছক্কা হাঁকানো এই ব্যাটার পরের বলেই ক্যাচ তোলেন মিড-অনে। সামনের দিকে ঝুঁকে দারুণ ক্যাচ নেন লোকেশ রাহুল।

রবিচন্দ্রন অশ্বিনকে স্কয়ার লেগের উপর দিয়ে ছক্কা হাঁকিয়ে ১০ ইনিংস পর পঞ্চাশ রানের দেখা পান শান্ত। এদিন ক্রিজে আসার পর থেকেই আক্রমণাত্মক ভঙ্গিতে খেলতে থাকেন বাংলাদেশ অধিনায়ক। ৬০ বলের ইনিংসে চার ছক্কা হাঁকিয়েছেন তিনি। সবগুলো ছক্কাই মেরেছেন অশ্বিনের বলে।

এর আগে শুবমান গিল রিশাভ পান্তের জোড়া শতকের পর উইকেটে ২৮৭ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। স্বাগতিকরা প্রথম ইনিংসে ২২৭ রানে এগিয়ে থাকায় বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৫১৫ রানের। এই ম্যাচ জিততে হলে তাই বাংলাদেশকে গড়তে হবে বিশ্ব রেকর্ড।

জয় দিয়ে ভারত সফর শুরু করতে চাইলে বিশ্ব রেকর্ড গড়ার পাশাপাশি বাংলাদেশকে ভাঙতে হবে চতুর্থ ইনিংসে নিজেদের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডও।

টেস্টে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটি ওয়েস্ট ইন্ডিজের দখলে। ২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ রানের লক্ষ্য তাড়া করেছিল ক্যারিবিয়ানরা। আর চতুর্থ ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ৪১৩ রান। ২০০৮ সালে মিরপুরে শ্রীলঙ্কার দেওয়া ৫২১ রানের লক্ষ্যে এই রান করেছিল স্বাগতিকরা।

মন্তব্য করুন: