বাংলাদেশের বোলারদের পিটিয়ে ভারতের যত বিশ্বরেকর্ড

৩০ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের বোলারদের পিটিয়ে ভারতের যত বিশ্বরেকর্ড

রোহিত শর্মা, যশস্বী জয়সোয়াল, বিরাট কোহলি লোকেশ রাহুলের ব্যাটিং তাণ্ডবে কানপুর টেস্টের প্রথম ইনিংসে বেশ অসহায় ছিলেন বাংলাদেশের বোলাররা। বোলারদের বেধড়ক পিটিয়ে টেস্ট ক্রিকেটের বেশ কিছু রেকর্ড ভেঙে দিয়েছে ভারত।

সোমবার ম্যাচের চতুর্থ দিন টেস্টে দ্রুততম দলীয় ৫০, ১০০, ১৫০, ২০০ ২৫০ রানের বিশ্ব রেকর্ড গড়েছে স্বাগতিক ব্যাটাররা। এই রেকর্ডের শুরুটা করেন জয়সোয়াল রোহিত।

হাসান মাহমুদ খালেদ আহমেদকে তুলোধুনো করে এই দুই ওপেনার মাত্র ওভারে ৫০ রান পূর্ণ করে। ভেঙে দেয় গত জুলাইয়ে ইংল্যান্ডের গড়া রেকর্ড। নটিংহ্যামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওভার বলে দলীয় ফিফটি করেছিল ইংলিশরা।

হাসান মাহমুদের করা প্রথম ওভারে ব্যাটিং তাণ্ডবের শুরুটা করেন জয়সোয়াল। তৃতীয়, চতুর্থ পঞ্চম বলে পরপর তিনটি চার হাঁকিয়ে ১২ রান তোলেন এই বাঁহাতি ওপেনার।

প্রথমবারের মতো সিরিজে খেলতে নামা খালেদ আহমেদের পরের ওভারের শুরুটা পরপর দুই ছক্কা হাঁকিয়ে করেন রোহিত শর্মা। টেস্ট ক্রিকেটের ইতিহাসের চতুর্থ ব্যাটার হিসেবে নিজের খেলা প্রথম দুই বলে ছক্কা হাঁকানোর কীর্তি গড়েন ভারত অধিনায়ক। এই ওভার থেকে আসে মোট ১৭ রান।

তৃতীয় ওভারে হাসানের ওপর পালা করে ঝড় তোলেন রোহিত জয়সোয়াল। দ্বিতীয় বলে ছক্কা হাঁকানো রোহিত পরের বলে স্ট্রাইক দেন জয়সোয়ালকে। ওভারের শেষ তিন বলে , , হাঁকিয়ে দলীয় ফিফটি পূরণ করেন এই উদীয়মান ব্যাটার। এই ওভার থেকে আসে ২২ রান। আর প্রথম তিন ওভারে স্বাগতিকরা তোলে ৫১ রান।

এরপর ১০ ওভার বলে দ্রুততম দলীয় শতরানের রেকর্ড গড়ে ভারত। ভেঙে দেয় তাদেরই করা দ্রুততম শতরানের আগের রেকর্ড। গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পোর্ট অব স্পেনে ১২ ওভার বলে ১০০ রান স্পর্শ করেছিল ভারত।

এরপর ১৮ ওভার বলে দলের হয়ে দ্রুততম দেড়শ রানের মাইলফলক স্পর্শ করেন কোহলি রাহুল। ২৫তম ওভারে এই দুই ব্যাটার ভেঙে দেন দ্রুততম দলীয় দুইশ রানের রেকর্ডও। ২৪ ওভার বলে ছক্কা হাঁকিয়ে এই কীর্তি গড়েন কোহলি। আগের রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার। ২০১৭ সালে সিডনি টেস্টে পাকিস্তানের বিপক্ষে ২৮ ওভার বলে ২০০ রান করে বর্তমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নরা।

৩০ ওভার বলে দ্রুততম আড়াইশ রানের রেকর্ডও গড়ে ভারত। শেষ পর্যন্ত ৩৪ ওভার বলে উইকেটে ২৮৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

মন্তব্য করুন: