টি-টুয়েন্টিকে বিদায় জানালেন মাহমুদউল্লাহ

৮ অক্টোবর ২০২৪

টি-টুয়েন্টিকে বিদায় জানালেন মাহমুদউল্লাহ

আন্তর্জাতিক টি-টুয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ভারতের বিপক্ষে চলতি সিরিজ শেষে এই ফরম্যাটকে বিদায় জানাবেন ৩৮ বছর বয়সী এই অলরাউন্ডার।

দিল্লিতে সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টিতে মাঠে নামার আগের দিন মঙ্গলবার সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন মাহমুদউল্লাহ। বাংলাদেশকে সর্বোচ্চ ৪৩ টি-টুয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন তিনি। তবে এখনই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলছেন না তিনি। খেলে যাবেন ওয়ানডে ক্রিকেট।

অবসরের সিদ্ধান্ত এই সিরিজ শুরুর আগেই নিয়েছিলেন বলে জানান বয়স ৩৯ বছর ছুঁই ছুঁই করা মাহমুদউল্লাহ। ২০২৬ বিশ্বকাপের কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নেন তিনি।

এই সিরিজের শেষ ম্যাচের পরেই আমি টি-টুয়েন্টি থেকে অবসর নেব। আসলে এটা আমি এই সফরে আসার আগেই ঠিক করে রেখেছিলাম। আমি আমার পরিবারের সঙ্গে কথা বলেছি। আমার কোচ, অধিনায়ক, নির্বাচক এবং বোর্ড সভাপতিকেও সিদ্ধান্ত জানিয়েছি। আমি মনে করি, এটাই সঠিক সময় এই ফরম্যাট থেকে সরে গিয়ে সামনে ওয়ানডে যা আছে, সেদিকে মনোযোগ দেওয়ার। আমার জন্য এবং পরের (টি-টুয়েন্টি) বিশ্বকাপের কথা যদি ভাবি, দলের জন্যও এটাই সঠিক সময়।

২০০৭ সালের সেপ্টেম্বরে নাইরোবিতে কেনিয়ার বিপক্ষে টি-টুয়েন্টি অভিষেক হয় মাহমুদউল্লাহর। এই ফরম্যাটে এখন পর্যন্ত দেশের হয়ে সর্বোচ্চ ১৩৯টি ম্যাচ খেলেছেন তিনি। ২৩ দশমিক ৪৮ গড় ও ১১৭ দশমিক ৭৪ স্ট্রাইক-রেটে রান করেছেন ২ হাজার ৩৯৫। ফিফটি হাঁকিয়েছেন ৮টি, কোনো শতক নেই। সিরিজের বাকি দুই ম্যাচে মাঠে নামলে ১৪১ ম্যাচ খেলে তার ক্যারিয়ার শেষ হবে।

২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে বাংলাদেশকে ৪৩ টি-টুয়েন্টিতে নেতৃত্ব দেন মাহমুদউল্লাহ। তার অধীনে সংযুক্ত আরব আমিরাতে ২০২১ টি-টুয়েন্টি বিশ্বকাপে অংশ নেয় টাইগাররা। অধিনায়ক হিসেবে যৌথভাবে সর্বোচ্চ জয়ের মালিকও তিনি। তার সমান ১৬টি জয় আছে সাকিব আল হাসানের। গত ২৬ সেপ্টেম্বর টি-টুয়েন্টি ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দেন দেশসেরা এই ক্রিকেটার।

বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হবে নাজমুল হোসেন শান্তর দল। শনিবার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে মাঠে নামবে দুদল।

[বিস্তারিত তথ্য পরবর্তীতে সংযোজন করা হয়েছে।]

মন্তব্য করুন: