এবার ডাবল সেঞ্চুরিতে কুককে ছাড়িয়ে গেলেন রুট

১০ অক্টোবর ২০২৪

এবার ডাবল সেঞ্চুরিতে কুককে ছাড়িয়ে গেলেন রুট

আগের দিন অ্যালিস্টার কুককে সরিয়ে হয়েছিলেন টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ রানের মালিক। পাকিস্তানের বিপক্ষে মুলতান টেস্টের চতুর্থ দিন ডাবল সেঞ্চুরির দিক দিয়েও সাবেক ইংলিশ অধিনায়ককে পেছনে ফেলেছেন জো রুট। দেশের হয়ে সর্বোচ্চ দ্বিশতকের রেকর্ড স্পর্শ করতে ডানহাতি এই ব্যাটারের দরকার আর একটি দুইশ রানের ইনিংস।

বৃহস্পতিবার চতুর্থ দিন সকালে ৩০৫ বলে ক্যারিয়ারের ষষ্ঠ ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন রুট। সালমান আলী আগার বলকে স্কোয়ার লেগের পেছনে ঠেলে দিয়ে এক রান নিয়ে কুককে পেছনে ফেলেন ইংল্যান্ডের সফলতম এই ব্যাটার। শেষ পর্যন্ত তার এই ইনিংস থামে ২৬২ রানে। ৩৭৫ বলে ক্যারিয়ারসেরা এই ইনিংসটি সাজান ১৭টি চারে।

টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি দ্বিশতক হাঁকানোর তালিকার তিনে নেমে গেলেন কুক। সাবেক বাঁহাতি এই ওপেনারের ডাবল সেঞ্চুরি পাঁচটি। এই তালিকায় ৭টি দ্বিশতক নিয়ে সবার ওপরে আছেন ওয়ালি হ্যামন্ড। ইংল্যান্ডের কিংবদন্তি এই ব্যাটার ম্যাচ খেলেন ৮৫টি।

১৭৬ রান নিয়ে দিনের খেলা শুরু করা রুট পাকিস্তানকে বড় একটি সুযোগ দিয়েছিলেন। কিন্তু নাসিম শাহর বলে শর্ট মিড উইকেটে তার সহজ ক্যাচটি তালুবন্দী করতে ব্যর্থ হন বাবর আজম। সে সময় রুট ছিলেন ১৮৬ রানে। এরপর পাকিস্তানকে আর কোনো সুযোগ না দিয়ে বেশ স্বাচ্ছন্দে রান তুলতে থাকেন।

অপর প্রান্তে তাকে যোগ্য সঙ্গ দিয়ে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নেন হ্যারি ব্রুকও। চতুর্থ উইকেটে এই দুই ব্যাটার গড়েন ইংল্যান্ডের ইতিহাসের যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি। পেছনে ফেলেন ১৯৫৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পঞ্চম উইকেটে পিটার মে ও কলিন কড্রের করা ৪১১ রানের জুটিকে।

তবে ত্রিশতকের দিকে এগুতে থাকা রুট সালমানের বলে এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়লে ৪৫৪ রানের এই জুটি ভাঙে, যা টেস্ট ইতিহাসে চতুর্থ উইকেটে সর্বোচ্চ। আগের রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার অ্যাডাম ভোজেস ও শন মার্শের। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই দুই ব্যাটার ৪৪৯ রানের জুটি গড়েন।

এছাড়াও রুট-ব্রুকের এই জুটিটি যে কোনো উইকেটে টেস্ট ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ রানের জুটি। ৬২৪ রানের জুটি নিয়ে এই তালিকায় সবার উপরে আছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় উইকেটে এই জুটি গড়েন এই দুই কিংবদন্তি ব্যাটার।

মন্তব্য করুন: