৩৪ বছর পর ইংল্যান্ডের হয়ে ত্রিশতক ব্রুকের

১০ অক্টোবর ২০২৪

৩৪ বছর পর ইংল্যান্ডের হয়ে ত্রিশতক ব্রুকের

৩৪ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের প্রথম ব্যাটার হিসেবে ত্রিশতক হাঁকিয়েছেন হ্যারি ব্রুক। ডানহাতি এই ব্যাটার জো রুটের বিশ্ব রেকর্ড গড়া জুটিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে রান পাহাড়ে উঠেছে ইংলিশরা।

বৃহস্পতিবার মুলতান টেস্টের চতুর্থ দিন উইকেটে ৮২৩ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে এটি চতুর্থ সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ১৫০ ওভারে দশমিক ৪৮ রানরেটে এই রান তোলে সফরকারীরা।

এদিন ষষ্ঠ ইংলিশ ক্রিকেটার হিসেবে টেস্টে ট্রিপল সেঞ্চুরির দেখা পান ব্রুক। সাইম আইয়ুবকে ডাউন দ্য গ্রাউন্ডে এসে চার হাঁকিয়ে ৩১০ বলে এই কীর্তি গড়েন তিনি। টেস্টে দ্বিতীয় দ্রুততম ব্যাটার হিসেবে ত্রিশতক হাঁকান তিনি। ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৭৮ বলে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়ে এই তালিকায় তার ওপরে আছেন ভারতের বীরেন্দ্র শেবাগ।

ব্রুকের আগে ইংল্যান্ডের সবশেষ ক্রিকেটার হিসেবে টেস্টে ত্রিশতক হাঁকান গ্রাহাম গুচ। ১৯৯০ সালে লর্ডসে ভারতের বিপক্ষে ৩৩৩ রানের ইনিংস খেলেন এই কিংবদন্তি ব্যাটার।

তৃতীয় দিন ক্রিজে আসার পর থেকেই পাকিস্তান বোলারদের ওপর আগ্রাসন চালাতে শুরু করেন ব্রুক। সেঞ্চুরি তুলে নেন ১১৮ বলে। এরপর চতুর্থ দিন সকালে ২৪৫ বলে ১৮ চার এক ছক্কায় পূর্ণ করেন ডাবল সেঞ্চুরি। ত্রিশতকের পর দ্রুত রান তোলার জন্য আক্রমণাত্মক মেজাজে ব্যাট চালাতে গিয়ে তার ইনিংস থামে ৩১৭ রানে। সাইমের বলে সুইপ শট খেলতে গিয়ে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ২৫ বছর বয়সী এই ব্যাটার। ২৯ চার ছক্কায় তার ৩২২ বলের ইনিংসটি সাজান ব্রুক।

রুটের সঙ্গে চতুর্থ উইকেট জুটিতে বিশ্ব রেকর্ড গড়েছেন ব্রুকইংল্যান্ডকে রান পাহাড়ে তুলতে সবচেয়ে বড় ভূমিকা রাখে রুট-ব্রুক জুটি। ৪৫৪ রানের জুটি গড়ে চতুর্থ উইকেটে রানের বিশ্ব রেকর্ড গড়েন এই দুই ব্যাটার। আর টেস্ট ক্রিকেট ইতিহাসে যে কোনো উইকেটের হিসেবে এই জুটি চতুর্থ সর্বোচ্চ। ত্রিশতকের দিকে এগুতে থাকা রুট ২৬২ রানে থামলে এই জুটি ভাঙে।

চতুর্থ উইকেটে আগের সর্বোচ্চ রানের জুটিটি ছিল অস্ট্রেলিয়ার অ্যাডাম ভোজেস শন মার্শের। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই দুই ব্যাটার ৪৪৯ রানের জুটি গড়েন।

এছাড়াও এই রান যে কোনো উইকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ। রুট-ব্রুক জুটি পেছনে ফেলেন ১৯৫৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পঞ্চম উইকেটে পিটার মে কলিন কড্রের করা ৪১১ রানের জুটিকে।

মন্তব্য করুন: