৫৫৬ রান করেও ইনিংস ব্যবধানে হেরে ইতিহাসের পাতায় পাকিস্তান

১১ অক্টোবর ২০২৪

৫৫৬ রান করেও ইনিংস ব্যবধানে হেরে ইতিহাসের পাতায় পাকিস্তান

প্রথম ইনিংসে আগে ব্যাট করে ৫৫৬ রান। এরপরও ইনিংস ব্যবধানে হার! ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে এই অকল্পনীয় কাজটিই করে দেখিয়েছে পাকিস্তান।

মুলতানের যে রকম উইকেটে খেলা হয়েছিল, তাতে করে ম্যাচের বেশির ভাগ সময় মনে হয়েছিল ড্র ছাড়া অন্য কোনো ফল সম্ভব নয়। কিন্তু শুক্রবার ম্যাচের পঞ্চম ও শেষ দিন পাকিস্তানকে ইনিংস ও ৪৭ রানে হারিয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেল ইংল্যান্ড।

টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে কোনো দলের প্রথম ইনিংসে ৫০০ রান তুলেও ইনিংস ব্যবধানে হারের ঘটনা এবারই প্রথম।

এশিয়ার মাটিতে এই নিয়ে কেবল দ্বিতীয়বার ইনিংস ব্যবধানে জয় পেল ইংল্যান্ড। এর আগে ১৯৭৬ সালে দিল্লিতে ভারতকে ইনিংস ও ২৫ রানে হারিয়েছিল ইংলিশরা। অন্যদিকে ঘরের মাঠে টানা ১১ ম্যাচ জয়হীন থাকল পাকিস্তান, যার মধ্যে হার ৭টিতে, ড্র ৪টি।

জয়ের সুবাস ম্যাচের চতুর্থ দিনই পেতে শুরু করেছিল সফরকারীরা। জো রুট ও হ্যারি ব্রুকের চতুর্থ উইকেটে বিশ্ব রেকর্ড গড়া ৪৫৪ রানের জুটির পর ৭ উইকেটে ৮২৩ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড।

৩৪ বছর পর প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে টেস্টে ত্রিশতক হাঁকিয়ে ব্রুক ফেরেন ৩২২ বলে ৩১৭ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে। রেকর্ড জুটি গড়া তার সঙ্গী রুট ফেরেন ২৬২ রানের আরেকটি দুর্দান্ত ইনিংস খেলেন।

২৬৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা পাকিস্তান শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। ৮২ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে সেদিনই হারের শঙ্কায় পড়েছিল স্বাগতিকরা। কিন্তু সপ্তম উইকেটে সালমান আলী আগা ও আমের জামালের প্রতিরোধে খেলা পঞ্চম দিনে নিয়ে আসে তারা।

দ্বিতীয় ইনিংসে ৫৫ রান করে অপরাজিত থাকেন আমের জামালএদিন পাকিস্তানের ইনিংসের স্থায়ীত্ব ছিল ১ ঘণ্টা ৩৫ মিনিট। সপ্তম উইকেটে গড়া ১০৯ রানের জুটি ভেঙে এর শুরুটা করেন জ্যাক লিচ। এরপর এই স্পিনার আরও দুই উইকেট তুলে নিলে ২২০ রানে শেষ হয় পাকিস্তানের ইনিংস। আবহার আহমেদ অসুস্থ থাকায় দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামতে পারেননি।

এর আগে টস জিতে প্রথম ইনিংসে প্রায় দুই দিন ও ১৪৯ ওভার ব্যাট করে আবদুল্লাহ শফিক (১০২), শান মাসুদ (১৫১) ও সালমানের (১০৪) সেঞ্চুরিতে ৫৫৬ রানের সংগ্রহ পায় পাকিস্তান।

অধিনায়ক হিসেবে নিজের প্রথম ৬ ম্যাচের সবকটিতেই হারের মুখ দেখলেন মাসুদ। অস্ট্রেলিয়ার মাটিতে ৩ ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের পর গত মাসে ঘরের মাঠে বাংলাদেশের কাছেও হোয়াইটওয়াশড হয় পাকিস্তান। এবার ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচেও হারল তারা।

একই মাঠে আগামী মঙ্গলবার সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে দুদল।

মন্তব্য করুন: