শেষ টি-টুয়েন্টিতে ভারতের কাছে স্রেফ উড়ে গেল বাংলাদেশ

১২ অক্টোবর ২০২৪

শেষ টি-টুয়েন্টিতে ভারতের কাছে স্রেফ উড়ে গেল বাংলাদেশ

ভারতের ইনিংসের পরই ম্যাচ থেকে ছিটকে গিয়েছিল বাংলাদেশ। ম্যাচ জিততে নাজমুল হোসেন শান্তর দলকে গড়তে বিশ্ব রেকর্ডও। কিন্তু লক্ষ্য তাড়ায় ব্যাটারদের মাঝে কোনো চেষ্টাই দেখা যায়নি। সফরকারীদের ১৩৩ রানে গুঁড়িয়ে টি-টুয়েন্টি সিরিজের শেষ ম্যাচটিও নিজেদের করে নিয়েছে ভারত।

শনিবার হায়দরাবাদে সিরিজের তৃতীয় ও শেষ টি-টুয়েন্টিতে সাঞ্জু স্যামসনের বিধ্বংসী শতকে টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে সর্বোচ্চ ২৯৮ রানের দলীয় সংগ্রহ পায় ভারত। জবাবে হতশ্রী ব্যাটিংয়ের ধারা অব্যহত রাখা বাংলাদেশের ইনিংস থামে ৭ উইকেটে ১৬৪ রানে।

ম্যাচের প্রতিটি ক্ষেত্রে দু’দলের শক্তিমত্তার পার্থক্য ফুঁটে ওঠে বেশ বাজে ভাবে। ভারতের ২১ ছক্কা ও ২৫ চারের বিপরীতে বাংলাদেশ হাঁকিয়েছে কেবল ৪টি ছক্কা। চার মেরেছে ১৯টি।  

পাহাড়সম লক্ষ্য তাড়ায় প্রথম বলেই পারভেজ হোসেন ইমনের উইকেট হারায় বাংলাদেশ। এরপর তানজিদ হোসেন তামিম ও অধিনায়ক শান্ত আক্রমণের চেষ্টা করলেও একের পর এক ডট বল দেওয়ায় তা আর কাজে লাগেনি। ১২ বলে ১৫ রান করা তানজিদ ফিরলে ৩৫ রানে ভাঙে এই জুটি।

পাওয়ারপ্লের শেষ ওভারে রবি বিষ্ণোইয়ের বলে রিভার্স-সুইপ খেলতে গিয়ে উইকেটকিপারের হাতে ক্যাচ দিয়ে ১১ বলে ১৪ রান করে থামেন শান্ত। তৃতীয় উইকেটে লিটন দাস ও তাওহীদ হৃদয় আক্রমণাত্মক ক্রিকেট খেলার চেষ্টা করেন। কিন্তু এই জুটি থেকে ৩৮ বলে ৫৩ রানের বেশি আসেনি। বিষ্ণোইয়ের দ্বিতীয় শিকার হয়ে ২৫ বলে ৪২ রান করা লিটন ফিরলে ভাঙে এই জুটি।

জাতীয় দলের জার্সি গায়ে নিজের শেষ টি-টুয়েন্টি খেলতে নামা মাহমুদউল্লাহ রিয়াদ ফেরেন ৯ বলে ৮ রান করে। তবে এক প্রান্ত আগলে রেখে ৩৫ বলে ক্যারিয়ারের তৃতীয় ফিফটি তুলে নেন হৃদয়। পুরো সিরিজে এটিই বাংলাদেশের কোনো ব্যাটারের একমাত্র অর্ধশতক। শেষ পর্যন্ত ৪২ বলে ৫ চার ও ৩ ছক্কায় ডানহাতি এই ব্যাটার অপরাজিত থাকেন ৬৩ রান।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নামা ভারতীয় ব্যাটাররা চার-ছক্কার বন্যা বইয়ে দেয় শুরু থেকেই। তৃতীয় ওভারে অভিষেক শর্মার উইকেট ছাড়া বলার মতো আর কোনো অর্জন ছিল না বাংলাদেশের। এরপর পালা করে বোলারদের পিটিয়ে তুলোধুনো করেছেন স্যামসন-যাদব-পান্ডিয়ারা।

দ্বিতীয় উইকেট জুটিতে ৭০ বলে ১৭৩ রানের জুটি গড়েন স্যামসন ও যাদব৪০ বলে ক্যারিয়ারের প্রথম শতক হাঁকান স্যামসন। ১১১ রানে ডানহাতি এই ওপেনার ফিরলে ভাঙে দ্বিতীয় উইকেটে ৭০ বলে ১৭৩ রানের জুটি। সঙ্গীর বিদায়ের পর অধিনায়ক সূর্যকুমার যাদব ফেরেন ৩৫ বলে ৭৫ রান করে। এরপর চতুর্থ উইকেটে ২৬ বলে রিয়ান পরাগকে নিয়ে পান্ডিয়া ৭০ রান যোগ করলে তিনশর দিকে এগুতে থাকে ভারত। কিন্তু শেষ ওভারে পান্ডিয়া ১৮ বলে ৪৭ রান করে ফিরলে তা আর হয়নি।

ব্যাটারদের তাণ্ডবে লাইন-লেন্থ হারিয়ে দিশেহারা সফরকারী বোলাররা এদিন মোট তিনটি নো বল করেন। সবকটিই এসেছে তাসকিন আহমেদের কাছ থেকে। এছাড়াও ফিল্ডিংয়েও বেশ জঘন্য ছিল পুরো দল। রান-আউটের দুটো সহজ সুযোগ হাতছাড়া করার পাশাপাশি মিস করে দুটি ক্যাচও।

টি-টুয়েন্টি ইতিহাসে বাংলাদেশের বোলার মধ্যে সর্বোচ্চ ৬৬ রান দেন ৩ উইকেট শিকার করা সাকিব। পেছনে ফেলেন রুবেল হোসেনের দেওয়া ৬৩ রান।

মন্তব্য করুন: