এবারের বিপিএলে কে কোন দলে

১৪ অক্টোবর ২০২৪

এবারের বিপিএলে কে কোন দলে

বিপিএলের একাদশ আসরের প্লেয়ার্স ড্রাফটের সবথেকে বড় চমক ছিল শুরুর দিকে রিশাদ হোসেনের দল না পাওয়া। গত জুনে শেষ টি-টুয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারী এই লেগ স্পিনারকে দলে নিতে আগ্রহ দেখায়নি কোনো ফ্র্যাঞ্চাইজি। শেষ পর্যন্ত তরুণ এই ক্রিকেটারকে দলে নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ফরচুন বরিশাল।

সোমবার ঢাকার হোটেল সোনারগাঁওয়ে এবারের বিপিএলের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হয়। সপ্তম রাউন্ডে এবং ৪৩তম স্থানীয় খেলোয়াড় হিসেবে দল পান রিশাদ। ক্যাটাগরিতে থাকা এই লেগ স্পিনারের মূল্য ছিল ৬০ লাখ টাকা।

রিশাদ ছাড়াও দল পেতে দেরি হয় একই ক্যাটাগরিতে জাতীয় দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্তরও। নিজেদের তৃতীয় ডাকে বাঁহাতি এই ব্যাটারকে দলে নেয় বরিশাল। এর আগে সদ্য টি-টুয়েন্টি থেকে অবসর নেওয়া মাহমুদউল্লাহ রিয়াদকে শুরুতেই দলে নেয় বর্তমান চ্যাম্পিয়নরা।

সবকিছু ঠিক থাকলে আগামী ২৭ ডিসেম্বর শুরু হবে বিপিএলের ১১তম আসর। গতবারের মতো এবারও অংশ নেবে ৭টি দল। তবে থাকছে না টুর্নামেন্টের সবচেয়ে সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। মালিকানা বদলে তিন আসর পর আবারও টুর্নামেন্টে ফিরেছে রাজশাহী। ফ্র্যাঞ্চাইজিটি এবার খেলবে দুর্বার রাজশাহী নামে। অন্যদিকে নাম মালিকানা বদল হওয়া ঢাকা চট্টগ্রাম দল খেলবে ঢাকা ক্যাপিটালস চিটাগাং কিংস হিসেবে। 

এবারের প্লেয়ার্স ড্রাফটে কেবল ১৬ জন বিদেশি ক্রিকেটার কিনেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। তবে পরবর্তীতে সরাসরি চুক্তিতেও দেশি-বিদেশি ক্রিকেটারদের দলে ভেড়ানোর সুযোগ থাকবে তারা।

 

প্লেয়ার্স ড্রাফট শেষে বিপিএলের ৭ দল:

 

ফরচুন বরিশাল

সরাসরি চুক্তি: তাওহিদ হৃদয়

ধরে রাখা ক্রিকেটার: তামিম ইকবাল, মুশফিকুর রহিম

বিদেশি সরাসরি চুক্তি: কাইল মেয়ার্স, ডেভিড মালান, মোহাম্মদ নাবি, ফাহিম আশরাফ, মোহাম্মদ আলি, জাহান্দাদ খান।

ড্রাফট থেকে (দেশি): মাহমুদউল্লাহ, তানভির ইসলাম, নাজমুল হোসেন শান্ত, রিপন মন্ডল, জেমস ফুলার, পাথুম নিসাঙ্কা, ইবাদত হোসেন, নাঈম হাসান, রিশাদ হোসেন, তাইজুল ইসলাম, নান্দ্রে বার্গার, শহিদুল ইসলাম, আরিফুল ইসলাম।

ড্রাফট থেকে (বিদেশি): জেমস ফুলার, পাথুম নিসাঙ্কা, নান্দ্রে বার্গার।

 

রংপুর রাইডার্স

সরাসরি চুক্তি: মোহাম্মদ সাইফউদ্দিন

ধরে রাখা ক্রিকেটার: নুরুল হাসান সোহান, শেখ মাহেদী হাসান

বিদেশি সরাসরি চুক্তি: অ্যালেক্স হেলস, খুশদিল শাহ, আল্লাহ গাজানফার, স্টিভেন টেইলর, সৌরভ নেত্রবালকার।

ড্রাফট থেকে (দেশি): নাহিদ রানা, সাইফ হাসান, সৌম্য সরকার, রকিবুল হাসান, রেজাউর রহমান রাজা, ইরফান শুক্কুর, কামরুল ইসলাম, তৌফিক খান তুষার।

ড্রাফট থেকে (বিদেশি): আকিফ জাভেদ, কার্টিস ক্যাম্পার।

 

খুলনা টাইগার্স

সরাসরি চুক্তি: মেহেদী হাসান মিরাজ

ধরে রাখা: আফিফ হোসেন, নাসুম আহমেদ

বিদেশি সরাসরি চুক্তি: ওশেন টমাস

ড্রাফট থেকে (দেশি): হাসান মাহমুদ, মোহাম্মদ নাঈম শেখ, ইমরুল কায়েস, মাহিদুল ইসলাম, আবু হায়দার, জিয়াউর রহমান, মাহফুজুর রহমান রাব্বি, মাহমুদুল হাসান জয়।

ড্রাফট থেকে (বিদেশি): মোহাম্মদ হাসনাইন, লুইস গ্রেগোরি, মোহাম্মদ নাওয়াজ।

 

সিলেট স্ট্রাইকার্স

সরাসরি চুক্তি: জাকের আলি

ধরে রাখা ক্রিকেটার: তানজিম হাসান সাকিব, জাকির হাসান

বিদেশি সরাসরি চুক্তি: পল স্টার্লিং, জর্জ মানসি

ড্রাফট থেকে (দেশি): রনি তালুকদার, মাশরাফি বিন মুর্তজা, আল-আমিন হোসেন, আরাফাত সানি, রুয়েল মিয়া, আরিফুল হক, নিহাদউজ্জামান, নাহিদুল ইসলাম।

ড্রাফট থেকে (বিদেশি): রাকিম কর্নওয়াল, সামিউল্লাহ শেনওয়ারি, রিস টপলি।

 

দুর্বার রাজশাহী

সরাসরি চুক্তি: এনামুল হক

ড্রাফট থেকে (দেশি): তাসকিন আহমেদ, জিসান আলম, ইয়াসির আলি চৌধুরি, সাব্বির হোসেন, সানজামুল ইসলাম, এসএম মেহেরব হাসান, আকবর আলি, হাসান মুরাদ, শফিউল ইসলাম, মোহর শেখ।

ড্রাফট থেকে (বিদেশি): সাদ নাসিম, লাহিরু সামারাকুন,

 

ঢাকা ক্যাপিটালস

সরাসরি চুক্তি: মুস্তাফিজুর রহমান, তানজিদ হাসান তামিম

বিদেশি সরাসরি চুক্তি: থিসারা পেরেরা, জনসন চার্লস, আমির হামজা, শাহনাওয়াজ দাহানি, স্টিফেন এসকিনাজি।

ড্রাফট থেকে (দেশি): লিটন কুমার দাস, হাবিবুর রহমান সোহান, মুকিদুল ইসলাম, আবু জায়েদ চৌধুরি, সাব্বির রহমান, মুনিম শাহরিয়ার, আসিফ হাসান, শাহাদাত হোসেন, মুশফিক হাসান।

ড্রাফট থেকে (বিদেশি): সাইম আইয়ুব, আমির হামজা।

 

চিটাগং কিংস

সরাসরি চুক্তি: সাকিব আল হাসান, শরিফুল ইসলাম

বিদেশি সরাসরি চুক্তি: মইন আলি, উসমান খান, হায়দার আলি, অ্যাঞ্জেলো ম্যাথিউস, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, বিনুরা ফার্নান্দো।

ড্রাফট থেকে (দেশি): শামিম হোসেন, পারভেজ হোসেন ইমন, সৈয়দ খালেদ আহমেদ, আলিস আল ইসলাম, মোহাম্মদ মিঠুন, নাঈম ইসলাম, মারুফ মৃধা, রাহাতুল ফেরদৌস জাভেদ, শেখ পারভেজ রহমান, মার্শাল আইয়ুব।

ড্রাফট থেকে (বিদেশি): গ্রাহাম ক্লার্ক, থমাস 'কনেল।

মন্তব্য করুন: